আপনার জিজ্ঞাসা

টিভি দেখা কি হারাম?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫৭তম পর্বে টিভি দেখা হারাম কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চেয়েছেন শাহজালাল। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : টিভি ঘরে রাখাও হারাম, তাহলে আপনারা যে টিভিতে ইসলামী অনুষ্ঠান করছেন, এটা কতটুকু জায়েজ?

উত্তর : যার ভিত্তিতে এই ভাই প্রশ্ন করেছেন, সেই ভিত্তিটাই মিথ্যা। টিভি ঘরে রাখা হারাম নয়, এটি আল্লাহর সৃষ্টি।

টিভিতে কোনো হারাম জিনিস থাকলে সেই জিনিস দেখা হারাম  হতে পারে। কিন্তু যে জিনিস দিয়ে টিভি বানানো হয়, তাতে তো হারাম কোনো জিনিস নেই। এটি কেবল একটি প্রযুক্তি ছাড়া আর কিছুই নয়। এটি কীভাবে ব্যবহার করলাম, তার ওপর হালাল-হারাম নির্ভর করবে?

এই মাসআলা যদি কোনো আলেম দিয়ে থাকেন, তাহলে তিনি আলেম নন, সবচেয়ে বড় জাহিল।

শুধু টিভি কেন, বর্তমানে টিভির চেয়ে অনেক বেশি মেমোরি রয়েছে মোবাইল ফোনে। মোবাইল ফোন রাখা যদি হারাম না হয়, তাহলে টিভি কেন হারাম হবে।

এই মাসআলা একেবারেই ভুল। যিনি পথভ্রষ্ট, তিনিই মূলত এ ধরনের বক্তব্য দিয়ে থাকেন। তিনি আল্লাহর কুদরত সম্পর্কে, আল্লাহ রাব্বুল আলামিনের সৃষ্টি সম্পর্কে জ্ঞান রাখেন না।

টিভিতে যদি কোরআন-হাদিসের কথা আলোচনা করা হয়, এর মাধ্যমে যদি আল্লাহর বান্দাগণ হেদায়েত লাভ করতে পারে, তাহলে এটি দেখা হালাল। শুধু দেখা হালাল তাই নয়, জ্ঞান অর্জন যদি ফরজ হয়ে থাকে, তাহলে এই কাজটিও জ্ঞান অর্জনের মধ্যে অন্তর্ভুক্ত হবে।