আপনার জিজ্ঞাসা

পানি-ঘাস-আগুন নিতে বাধা দেওয়া কি ইসলাম সম্মত?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২১৭৪তম পর্বে পানি, ঘাস ও আগুন নিয়ে যেতে বাধা দেওয়া উচিত কি না, সে সম্পর্কে ঢাকা থেকে ই-মেইলে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দর্শক। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : তিনটি জিনিস নিয়ে যেতে বাধা দেওয়া উচিত নয়। সেই জিনিসগুলো হলো পানি, ঘাস ও আগুন। এমন হাদিস কি সহিহ?

উত্তর : এই হাদিসটি কেউ কেউ সহিহ বলেছেন। তবে সনদের দিক থেকে হাদিসটি নিয়ে বিতর্ক আছে। আমার কাছে হাদিসটি সনদের দিক থেকে সহিহ মনে হয়েছে।

এগুলোর ব্যাপারে আল্লাহ সুবহানাহু তায়ালা বান্দাদের সাধারণ (কমন) সুবিধা দিয়েছেন। কিন্তু ওই ব্যক্তির পানি, যে পানি নিজে ঘরে সংরক্ষণ করেছেন, সেই পানি যদি আপনি নিয়ে যান তাহলে সে কী খাবে?

এগুলো হচ্ছে ওই পানি যে পানিগুলো প্রবহমান, যেমন : নদী, পুকুর, খাল বা বৃষ্টির পানি। কিন্তু কেউ যদি বৃষ্টির পানি নিজের বালতি বা কলসির মধ্যে সংরক্ষণ করেন এবং সেই পানি নিয়ে যান, তাহলে এই কাজটি জায়েজ নেই, হারাম কাজ। কারণ সংরক্ষণ করার পর এটি তার হকের মধ্যে চলে গেছে। সুতরাং, ব্যক্তির হক সাব্যস্ত হয়ে যাওয়ার পর এই তিনটি জিনিস (পানি, ঘাস ও আগুন) আপনি নিয়ে যেতে পারবেন না।

আবার যেমন ধরেন ঘাস। পাহাড়ি এলাকা অথবা বিলে ভরপুর ঘাস রয়েছে, সেখানে আপনি আপনার গবাদি পশু চড়াতে পারেন বা ঘাস কেটে এনে গবাদি পশুকে দিতে পারবেন।

কিন্তু ঘাস কেটে এনে আপনি এক জায়গায় জমা করলেন এবং সেখান থেকে আরেকজন এসে আপনার এই ঘাস নিয়ে যাবে, সেটি করা যাবে না।  নিজের প্রয়োজনে সংরক্ষণ (এহরাজ) করার পরে এটি চুরি করা বা নিয়ে যাওয়া হারাম।

ঠিক অনুরূপভাবে আগুন। যেমন : কোনো একজন ব্যক্তি আগুন জ্বালিয়েছে, সেখানে যিনি আগুন জ্বালিয়েছেন তার অনুমতি ছাড়া আপনি এই আগুন নেভাতেও পারবেন না আবার নিয়েও যেতে পারবেন না। কিন্তু যদি দেখেন বনে আগুন জ্বলছে সেখান থেকে আপনি আগুন নিতেও পারেন আবার নিভিয়েও দিতে পারেন।

মানুষ যাতে সামগ্রিকভাবে উপকৃত হয়, তাই এই জিনিসগুলো আল্লাহ সুবহানাহু তায়ালা কমন রেখেছেন। কিন্তু যখন মানুষের অধিকারের মধ্যে চলে আসবে তখন এটি তার হক সাব্যস্ত হবে, সেক্ষেত্রে তার অনুমতি ছাড়া এটি নিতে পারবেন না।

গ্রামাঞ্চলে অনেক সময় দেখা যায় কেউ চুলায় আগুন জ্বালিয়েছে, তখন পাশের ঘরে একজন এসে কুপি দিয়ে আগুন নিতে চান, সেটি করা যাবে। এ ক্ষেত্রে বাধা না দেওয়াটাই হচ্ছে উত্তম এবং সঙ্গত কাজ।