Beta

আপনার জিজ্ঞাসা

জামাতে স্ত্রীকে নিয়ে নামাজ আদায় করা যায়?

০৪ অক্টোবর ২০১৮, ২০:৫০

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

বিশেষ আপনার জিজ্ঞাসার ২৬তম পর্বে স্ত্রীকে নিয়ে জামাতে নামাজ পড়লে হবে কি না, সে সম্পর্কে টেলিফোনে জানতে চেয়েছেন মো. হাসিবুল আলম। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি আমার স্ত্রীকে সঙ্গে নিয়ে এশার ও তারাবির নামাজ জামাতে আদায় করেছি। আমাদের এই নামাজ কি হয়েছে?   

উত্তর : আমরা ধরেই নিলাম, আপনি হয়তো বিশেষ কোনো কারণে স্ত্রীকে নিয়ে বাড়িতে নামাজ আদায় করেছেন। কিন্তু কোনো কারণ ছাড়াই আপনি মসজিদে না গিয়ে স্ত্রীকে নিয়ে বাসায় নামাজ পড়বেন, এই কাজটি সঠিক নয়।

যদি বিশেষ কোনো কারণে এশার নামাজ মসজিদে গিয়ে জামাতে আদায় করতে না পারেন, তাহলে আপনি আপনার স্ত্রীকে নিয়ে বাড়িতে জামাতে নামাজ আদায় করতে পারবেন। তবে স্ত্রীকে দাঁড়াতে হবে আপনার পেছনে, সে আপনার পাশে দাঁড়াতে পারবে না। আর যদি ধরুন আপনার দুই ছেলে আছে এবং তারাও জামাতে দাঁড়িয়েছে, তাহলে আপনার ছেলেরা পেছনে দাঁড়াবে, তারপর আপনার স্ত্রী দাঁড়াবে। এ ক্ষেত্রে আপনার মেয়েও আপনার স্ত্রীর পাশে দাঁড়াতে পারবে।

আপনি যে এশার ফরজ নামাজ ও তারাবির নামাজ স্ত্রীর সঙ্গে জামাতে পড়েছেন, আপনার এই নামাজ হয়ে গেছে। তবে ফরজ নামাজ মসজিদে না পড়ে বাসায় আদায় করার পেছনে অবশ্যই বড় ধরনের কোনো কারণ থাকতে হবে। ফরজ নামাজ ছাড়া অন্য যেকোনো নামাজ, যেমন : তারাবির নামাজ আপনি বাসায় আপনার স্ত্রী-সন্তানকে নিয়ে জামাতে আদায় করতে পারবেন। আলহামদুলিল্লাহ, আপনার নামাজ হয়ে যাবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement