Beta

আপনার জিজ্ঞাসা

তায়াম্মুমের জন্য কতটুকু মাটি লাগে?

০৯ অক্টোবর ২০১৮, ১৩:১৬ | আপডেট: ০৯ অক্টোবর ২০১৮, ১৩:২৫

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২১৮৪তম পর্বে তায়াম্মুমের জন্য কতটুকু মাটির দলা লাগে, সে সম্পর্কে ঢাকা থেকে চিঠিতে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক দর্শক। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : তায়াম্মুমের জন্য কতটুকু মাটির দলা লাগে?

উত্তর : আসলে মাটির দলা নির্দিষ্ট না, মাটির একটা অংশ থাকলেই হলো, যাতে করে মাটির মধ্যে আপনি হাত রাখতে পারেন। এতটুকু হলেই যথেষ্ট। মাটির দলা নিতে হবে, এটি শর্ত নয়।

তবে মাটিতে হাত রাখতে পারেন, এতটুকু মাটি হলেই আপনি তায়াম্মুম করতে পারবেন।

বাস্তবে তায়াম্মুম সম্পর্কে বিভিন্ন প্র্যাকটিস দেখা যায়, যেমন : বৃদ্ধ যাঁরা আছেন, তাঁরা অনেক সময় মাটির দলা শুকিয়ে রাখেন, কেউ বাজারে যে পাওয়া যায় মাটির হাঁড়ি, সেটির ওপর হাত দেন, অনেককে দেখা যায় দেয়ালে হাত রেখে তায়াম্মুম করেন, এগুলো আসলে সম্পূর্ণ ইশতেহাদি বিষয়।

তায়াম্মুমের জন্য রাসুল (সা.) বলেছেন, ‘পবিত্র মাটিতে সে হাত রাখবে, এরপর মুখ এবং হাতের কব্জি পর্যন্ত একবার মাসেহ করবে।’ এর বাইরে অতিরিক্ত আর কিছুই না। তায়াম্মুম খুবই সহজ বিষয়।

মাটি এবং মাটিজাতীয় যে জিনিস রয়েছে, সেগুলো এই হুকুমের মধ্যে অন্তর্গত। কিন্তু ওয়াল, কাঠ, কাচ বা স্টিল এগুলোর ওপর হাত রেখে আদৌ তায়াম্মুম করা যাবে কি না, সে ব্যাপারে অধিকাংশ ওলামায়ে কেরাম বলেছেন, ‘না, মাটির সঙ্গে এগুলোর কোনো সম্পর্ক নেই, এগুলো দিয়ে তায়াম্মুম হবে না।’

কিন্তু একদল ওলামায়ে কেরাম বলেছেন যে, ‘এগুলোর ওপর যদি মাটি জমে গিয়ে থাকে বা মাটির একটি স্তর পড়ে থাকে, এটি নিশ্চিত হন, তাহলে তার তায়াম্মুম হয়ে যাবে।’ কিন্তু এই বক্তব্যটি অনেক দুর্বল।

বিশুদ্ধ বক্তব্য হচ্ছে, মাটির ওপরেই বা মাটিজাতীয় বস্তুর ওপরে হাত রেখে তায়াম্মুম করতে হবে। যদি তায়াম্মুম করার কিছুই না পান, তাহলে নামাজের বিধান তো খুব সহজ, তিনি শুধু পবিত্রতার নিয়ত করে নামাজ আদায় করে নেবেন। এটিই তার জন্য যথেষ্ট।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement