আপনার জিজ্ঞাসা

রাস্তার ভিখারিকে জাকাত দেওয়া যাবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২১৯২তম পর্বে রাস্তার ভিখারিকে জাকাত দেওয়া যাবে কি না, সে সম্পর্কে ই-মেইলে জানতে চেয়েছেন জেবুন্নাহার সিক্তা। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমরা কাকে জাকাত দিতে পারব? রাস্তার ভিখারিকে কি জাকাত দেওয়া যাবে?

উত্তর : যদি আপনি দেখেন কোনো ব্যক্তি ভিক্ষা করছে এবং সাহায্য চাচ্ছে, তাহলে তাকে আপনি অভাবী হিসেবেই দেখবেন। যে রাস্তায় ভিক্ষা করছে আপনি তো তার ব্যাংক-ব্যালেন্স দেখতে যাবেন না। তাকে জাকাত, সদকা সবকিছুই দেওয়া জায়েজ।

এ ক্ষেত্রে ফকির-মিসকিনের জন্য তল্লাশি করার বা বাড়ি-ঘরের খোঁজ করার কোনো প্রয়োজন নেই। যদি কোনো বান্দা তার অভাবের কথা তুলে ধরে এবং সেই অভাবের জন্য ভিক্ষা চায় তাহলে তাকে দেওয়া জায়েজ রয়েছে।

যদি আপনার আশংকা হয় যে, সে পেশাদার ভিক্ষুক তাহলে আপনি তাকে জাকাত বা সদকা দেওয়া থেকে বিরত থাকতে পারেন। কিন্তু তাকেও যদি আপনি দান করেন তাহলে দানের যে ফজিলত রয়েছে সেই ফজিলত আপনি পেয়ে যাবেন। এই ব্যক্তিকে দান করলে আপনার কোনো ক্ষতি নেই।

কিন্তু ওই ভিক্ষুক পেশাদার হওয়ার কারণে বা ইচ্ছাকৃতভাবে ভিক্ষাবৃত্তির কারণে ক্ষতিগ্রস্ত হবে। আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘কেয়ামতের দিন পুনরুত্থানে তাকে উঠানো হবে, কিন্তু মুখে কোনো গোশত থাকবে না।’ এভাবে লাঞ্ছিত করে তাকে কেয়ামতের দিন পুনরুত্থান করা হবে। তাই সে অনেক বেশি ক্ষতিগ্রস্ত হবে, কারণ ইচ্ছেকৃতভাবে ভিক্ষাবৃত্তি করা ইসলামী শরিয়তে হারাম কাজ, নিষিদ্ধ কাজ।

সুতরাং, যে এই কাজে লিপ্ত হবে সে গুনাহগার হবে এতে কোনো সন্দেহ নেই। কিন্তু আপনি যদি তাকে টাকা দেন তাহলে আপনার এই টাকা দান হিসেবে আল্লাহ তায়ালার কাছে গ্রহণযোগ্য হবে এবং এর সওয়াবও আপনি লাভ করবেন ইনশাহ আল্লাহ।