Beta

আপনার জিজ্ঞাসা

স্ত্রী স্বামীকে তিন তালাক দিলে তালাক হবে?

০৭ জানুয়ারি ২০১৯, ১২:৪৪

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৬৯তম পর্বে স্ত্রী স্বামীকে তিন তালাক দিলে তালাক হবে কি না, সে বিষয়ে গুলশান থেকে টেলিফোনে জানতে চেয়েছেন শিমুল। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : স্ত্রী স্বামীকে তিন তালাক দিলে কি তালাক হবে?

উত্তর : না, স্ত্রী তিন তালাক কেন, যদি একশ তালাক দেন তা-ও তালাক হবে না। স্ত্রীর তালাকের কোনো অধিকার নেই। সুতরাং, তিনি এই তালাক পাবেন না। তালাকের কোনো অধিকার তাঁর নেই।

তিনি যদি তালাক দিতে চান, শরিয়ত অনুযায়ী তাহলে কোর্টে গিয়ে কোর্টের আশ্রয় নিয়ে তিনি তালাক দিতে পারেন। তাঁকে কোর্টে গিয়ে আইনের আশ্রয় নিতে হবে এবং কোর্ট যখন তাঁকে অনুমতি দেবে যে কারণটি সংগত বা কোনো মিথ্যা কারণে নয়, তখন তালাক হবে। আর যদি মিথ্যা কারণ দেখিয়ে দেয়, তাহলে কবিরা গুনাহ হবে। তিনি বড় ধরনের অপরাধী সাব্যস্ত হবেন এবং মৃত্যু পর্যন্ত আল্লাহর কাছে তিনি দায়ী থেকে যাবেন এবং কেয়ামতের দিন তিনি শাস্তিপ্রাপ্ত হবেন। আর তিনি যদি সংগত কারণ দেখাতে পারেন, সংসার করা অসম্ভব হয়ে ওঠে, সে ক্ষেত্রে নারী কোর্টের অশ্রয় নেবেন এবং কোর্ট যদি তাঁকে অনুমতি দেয়, তাহলে তিনি তালাক দিতে পারবেন।

Advertisement