Beta

আপনার জিজ্ঞাসা

টাখনুর নিচে কাপড় পরা কি হারাম?

০৫ ফেব্রুয়ারি ২০১৯, ২০:৩৮

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৭৩তম পর্বে টাখনুর নিচে কাপড় পরা হারাম কি না, সে বিষয়ে চট্টগ্রাম থেকে টেলিফোনে জানতে চেয়েছেন নিশি। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : টাখনুর নিচে কাপড় পরা কি হারাম?

উত্তর : টাখনুর নিচে কাপড় পরার বিষয়টি রাসুল (সা.) নিষেধ করেছেন। হাদিসের মধ্যে রাসুল (সা.) বলেছেন, টাখনুর নিচে যেটা পরবে সেটা হারাম। তবে এটা সবার জন্য নয়। এ নির্দেশনা শুধু পুরুষদের জন্য দেওয়া হয়েছে।

নারীদের জন্য টাখনুর নিচে কাপড় পরার অনুমতি দেওয়া হয়েছে। রাসুল (সা.) থেকে আছমা (রা.) বর্ণনা করেছেন, ‘আমরা কাপড় কতটুকু পর্যন্ত ছেড়ে দিতে পারি। এক বিঘত পর্যন্ত ছেড়ে দেব কি না। রাসুল (সা.) বললেন যে, এক বিঘত না, তোমরা এক হাত পর্যন্ত ছেড়ে দিতে পার।’ সুতরাং নারীদের জন্য টাখনুর নিচে কাপড় পরা জায়েজ রয়েছে।

এটি শুধু পুরুষের জন্য নিষেধ করা হয়েছে। রাসুল (সা.) শুধু জাহান্নামের কথা বলেছেন তা নয় বা তিনি নিষেধ করেছেন তা ওয়াইদ এসেছে। ওয়াইদ হচ্ছে, তিন দল লোকের দিকে কেয়ামতের দিন আল্লাহ তাকাবেন না এবং তাদের পবিত্র করবেন না। তাদের মধ্যে একদল হচ্ছে ওই ব্যক্তিরা যারা তাদের কাপড়কে টাখনুর নিচে ছেড়ে দেয়।

সুতরাং, রাসুল (সা.)-এর পক্ষ থেকে এটি একটি কঠিন নির্দেশনা। তাই সতর্ক থাকতে হবে। এটা পুরুষের জন্য হারাম, কোনো সন্দেহ নেই।

Advertisement