Beta

আপনার জিজ্ঞাসা

একটি কবরে কত দিন পর অন্য মানুষকে কবর দেওয়া যায়?

০৪ এপ্রিল ২০১৯, ১০:২৯

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৫৯তম পর্বে একটি কবরে কত দিন পরে আবার অন্য মানুষকে কবর দেওয়া যায়, সে বিষয়ে কুমিল্লা থেকে চিঠিতে জানতে চেয়েছেন এস এইচ পাভেল। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : একটি কবরে কত দিন পরে আবার অন্য মানুষকে কবর দেওয়া যায়?

উত্তর : বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় যে যেখানে মৃত্যুর হার বেশি, জনবহুল এলাকা অথবা অনেক বেশি লাশ আসে, সে ক্ষেত্রে কোথাও কোথাও এক বছর পর্যন্ত সময় দেওয়া থাকে। এক বছর পর কবর খুঁড়ে আবার সেখানে অন্যদের কবরস্থ করা হয়ে থাকে। এটা নির্ভর করে মূলত লাশের চাপের ওপর বা অবস্থানের ওপর। এটা শর্ত নয় যে এত সময় পর্যন্ত রাখতে হবে। এটা নির্ভর করে ব্যবস্থাপনার ওপর। কোথাও কোথাও এক বছর, আবার কোথাও কোথাও দুই বছর পর্যন্ত রাখে।

তবে যে জিনিসটা অত্যন্ত গুরুত্বপূর্ণ সেটা হলো, যদি কোনো কবর খোঁড়ার পর কবরে লাশ পাওয়া যায়, তবে সেখানে আর কবর দেওয়া যাবে না। ওই লাশ ওইখানে রেখে দিতে হবে। যে কবর খোঁড়ার পরে দেখবে সেখানে লাশ নেই, হয়তো কিছু হাড় বা শরীরের কিছু অবশিষ্ট অংশ পাওয়া গেছে, তখন সেই অংশগুলো একসঙ্গে করে অন্য কোথাও পুঁতে ফেলতে হবে এবং সেখানে নতুন কবর দেওয়া জায়েজ রয়েছে।

Advertisement