আপনার জিজ্ঞাসা

ইমাম সাহেব জর্দা খেলে তার পেছনে নামাজ হবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ৫৮৮তম পর্বে ইমাম সাহেব জর্দা খেলে তার পেছনে নামাজ হবে কি না, সে বিষয়ে টেলিফোনে জানতে চেয়েছেন গুল মোহাম্মদ। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ইমাম সাহেব জর্দা খেলে তার পেছনে নামাজ হবে কি না?

উত্তর : জর্দা খাওয়া হারামের বিষয়টি বলা যেতে পারে, প্রায় এ যুগের ওলামায়েকেরামের ঐকমত্যে সাব্যস্ত হয়েছে। কিছু সংখ্যক আলেম দ্বিমত প্রকাশ করেছেন, তবে তাদের সংখ্যা খুবই কম। আপনি যদি জর্দার পরিমাণ বৃদ্ধি করেন, মানে এটা যদি এক কেজি আধা কেজি বা এক পোয়া খান, তাহলে নিশ্চিত এর মধ্যে মাদকতা আসবে। এ কারণে শুধু মাদকতা আসবে তা নয়, এটা মারাত্মক স্বাস্থের জন্য ক্ষতিকর। এই জন্য এই কাজটি হারাম কোনো সন্দেহ নেই।

কিন্তু এই কাজটি যদি কোনো ইমাম করেন, তবে তাঁর পিছনে সালাত আদায় করা যাবে না, এ বক্তব্যটি সঠিক নয়। তিনি গুনাগার হবেন হারাম কাজ করার কারণে। তাঁর পিছনে সালাত আদায় করা জায়েজ রয়েছে। তবে উত্তম হচ্ছে ইমামকে এ বিষয়ে নছিহত করা, যাতে তিনি এ ধরনের হারাম কাজে লিপ্ত না হন। আল্লাহর রাসুল (সা.) বলেছেন, নিজেরও ক্ষতি করা যাবে না, অন্যেরও কোনো ক্ষতি করা যাবে না। তাই এ ক্ষেত্রে তাঁকে নছিহত করা যেতে পারে। যদি ভালো কোনো ইমাম পাওয়া না যায়, তাহলে তাঁর পিছনে সালাত আদায় করতে কোনো নিষেধাজ্ঞা নেই, সালাত হয়ে যাবে।