Beta

আপনার জিজ্ঞাসা

নতুন বাড়ি খালি রাখলে কি জিন-পরী ওঠে?

২৬ এপ্রিল ২০১৯, ১৯:১২

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৭০তম পর্বে নতুন বাড়ি খালি রাখলে জিন-পরী ওঠে কি না, সে বিষয়ে চট্টগ্রাম থেকে চিঠির মাধ্যমে জানতে চেয়েছেন রোকেয়া বেগম। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : সম্প্রতি আমরা একটি বাড়ি বানিয়েছি। বাড়ির ওই জায়গাটি আগে একটি ডোবা পুকুর ছিল। ভরাট করার প্রায় ২০ বছর পর বাড়িটি করেছি। এ মুহূর্তে পারিবারিক অসুবিধার কারণে নতুন বাড়িতে প্রবেশ করতে পারছি না। বাড়িটি খালি অবস্থায় পড়ে আছে প্রায় পাঁচ/ছয় মাস। এখনো নিয়মনীতি অনুযায়ী বাড়ি বন্ধ করিনি। আমার প্রশ্ন হলো, দীর্ঘদিন বাড়ি খালি অবস্থায় ফেলে রাখলে সেটা কি জিন-পরীদের আবাসস্থলে পরিণত হবে? নতুন বাড়ি করার কত সময়ের মধ্যে বাড়ি বন্ধ করতে হয়? জিন-পরীদের আছর থেকে নতুন বাড়ি রক্ষা করার কোনো আমল থাকলে দয়া করে জানাবেন। নতুন ঘর বন্ধ করার পদ্ধতি জানাবেন।

উত্তর : নতুন বাড়ি করে খোলা রাখলে যে জিন-পরী এসে ঢুকে যাবে, বিষয়টি এমন নয়। যদি আপনি বাড়িতে প্রবেশ করেন, তাহলে বাড়িতে প্রবেশের যে দোয়া রয়েছে, সে দোয়াগুলো পড়ে ঘরে প্রবেশ করবেন। পরী বলতে আসলে কোনো জিনিস নেই। যদি আপনি আশঙ্কা করেন যে জিন বা শয়তানের আছর হতে পারে, এগুলো আমাদের বিভ্রান্ত আকিদা, দুষ্টু জীনের কোনো আছর আপনি যদি উপলব্ধি করেন, তাহলে সেখানে উচ্চ স্বরে সুরা বাকারা তিলাওয়াত করতে পারেন বা সুরা বাকারার ক্যাসেট চালু করতে পারেন। সেখানে যদি দুষ্টু জিন থাকে, তাহলে অবশ্যই তারা চলে যাবে।

ঘর বন্ধের কথা যেটা বলেছেন, এটি একেবারেই ভুয়া, এর ইসলামিক কোনো ভিত্তি নেই। ইসলাম সহজ করেছে বিষয়গুলো, সেটা হচ্ছে আপনি যখন কোনো স্থানে অবতরণ করবেন বা প্রবেশ করবেন, তখন অবতরণের যে দোয়া আছে, সেগুলো পড়বেন। এর জন্য ভিন্নভাবে ঘর বন্ধ করতে হবে, এটা কোনো হদিস দ্বারা সাব্যস্ত হয়নি। এটা বেদাত। আর যদি মনে করেন যে আল্লাহর আশ্রয়ে থাকতে চান, তাহলে সুরা নাস, সুরা ফালাক ও সুরা ইখলাস তিলাওয়াত করবেন।

Advertisement