আপনার জিজ্ঞাসা

আল্লাহর অলির দিকে তাকালে গুনাহ মাফ হয়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৭৪৭তম পর্বে মির্জাপুর, টাঙ্গাইল থেকে গুনাহ মাফের বিষয়ে পোস্টকার্ডে জানতে চেয়েছেন কাজী আলম। অনুলিখনে ছিলেন মুন্সী আবদুল কাদির।

প্রশ্ন : একজন আল্লাহর অলির চেহারার দিকে তাকালে কি গুনাহ মাফ হয়ে যায়?

উত্তর : না, কোনো ব্যক্তির চেহারার দিকে তাকালে গুনাহ মাফ হয় না। আল্লাহ সুবহানাহুতায়ালা বান্দাদের যে আমলগুলো করতে বলেছেন, সেগুলো করলে গুনাহ মাফ হবে। গুনাহ মাফের কাফফারা (যে কাজের মাধ্যমে গুনাহ মাফ হয় এমন আমল) রাসূল (সা.) আমাদের শিখিয়েছেন। যদি সে আমলগুলো কোনো ব্যক্তি করে থাকেন, তাহলে তাঁর গুনাহ মাফ হবে। যেমন : কোনো ব্যক্তি যদি অজু করেন, তাহলে তাঁর কিছু গুনাহ মাফ হয়ে যায়। রাসূলুল্লাহ (সা.) সেটা হাদিসের মাধ্যমে আমাদের জানিয়েছেন।

এভাবে ঠিক কোন কোন কাজের মাধ্যমে গুনাহ মাফ হয়ে থাকে, সেগুলো হাদিসের মাধ্যমে বলা হয়েছে। আর সেগুলোই আমাদের জানতে হবে।

এখন কোনো অলি নয় বা কোনো ব্যক্তি নয়, অর্থাৎ সুনির্দিষ্টভাবে আপনি যদি কোনো ফেরেশতা পর্যন্ত দেখতে পান, তাঁর মুখের দিকেও যদি আপনি তাকিয়ে থাকেন, তাহলেও আপনার গুনাহ মাফ হবে না। কারণ, গুনাহ মাফের বিষয়টি রাসূল (সা.) এভাবে বলেননি। এটা আমরা নিজেরা আবিষ্কার করে নিয়েছি। নিজেদের সুবিধার্থে।

আমরা মনে করেছি যে অলি/বুজুর্গদের দিকে তাকালে হয়তো আমাদের গুনাহ মাফ হয়ে যাবে। আবার এমনও শোনা যায় যে আলেমের মুখের দিকে তাকালে গুনাহ মাফ হয়ে যাবে। এগুলো  আমাদের নিজেদের তৈরি করা বক্তব্য এবং একান্ত দ্বীনের মধ্যে জালিয়াতি ছাড়া আর কিছুই নয়।

দান-সদকার মাধ্যমে বিপদ-আপদ দূর হয় বলে রাসূল (সা.) বলেছেন। এবং এর মাধ্যমে গুনাহও মাফ হতে পারে।