Beta

আপনার জিজ্ঞাসা

প্রাইজবন্ড কেনা কি জায়েজ?

০৫ জুলাই ২০১৯, ১৬:১৭

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২২৯৯তম পর্বে প্রাইজবন্ড কেনা জায়েজ কি না, সে বিষয়ে মেইলে জানতে চেয়েছেন জান্নাতুল ফেরদৌস। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : ১০০ টাকার প্রাইজবন্ডে যেখানে ড্র জিতে লাখ টাকা পাওয়া যায়, এমন প্রাইজবন্ড কেনা কি জায়েজ?

উত্তর : প্রাইজবন্ডের এই বিষয়টি জুয়া ছাড়া আর কিছুই নয়। এটি হারাম, জায়েজ নেই।

অনেকে প্রাইজবন্ডের বিষয়ে কিছু কথা বলেন যে আমি তো প্রাইজবন্ড কিনলাম, এই টাকাটা আমার কাছে থেকে গেল, হয়তো কয়েকজন লটারি করে পুরস্কার পেল। এমন তো নয় যে আমার টাকা অন্য কেউ নিয়ে গেছে।

প্রাইজবন্ডের টাকা একটা নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত তাদের কাছে থাকে এবং এই টাকা তারা ব্যবহার করে থাকে একটা নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত। এই সুবিধা নেওয়ার কারণে এটার জুয়ার সঙ্গে সম্পৃক্ততা রয়েছে।

যদি এটা আমানত হিসেবে থাকত, তারা এটা ব্যবহার করতে পারত না, তাহলে মূলত এখানে জুয়া আসত না। জুয়া এসেছে কারণ, হয়তো তারা এই টাকা কোনো সুদি কারবারে এক মাস, দুই মাস বা তিন মাস ব্যবহার করল। এটা একটা মেয়াদে ড্র করা হয় এবং সেখান থেকে তারা উপকৃত হয়। যদি আমানত হিসেবে থাকত, তারা ব্যবহার না করত এবং এটা শর্তের মধ্যে উল্লেখ থাকত, তাহলে এটা জুয়া হতো না।

Advertisement