আপনার জিজ্ঞাসা

নারীদের মুখের বাড়তি লোম অপসারণ কি জায়েজ?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৭৪৩তম পর্বে ইমেইলে নারীদের মুখের লোম অপসারণে ইসলামের অনুমোদন সম্পর্কে জানতে চেয়েছেন ইসরাত জাহান। প্রশ্নোত্তরের অনুলিখন করেছেন রেজাউল করিম।

প্রশ্ন : আমার মুখে অন্যদের তুলনায় বেশি লোম। আমি কি এগুলো লেজার ট্রিটমেন্টের মাধ্যমে উপড়ে বা তুলে ফেলতে পারি? ইসলামে কোনো বিধি-নিষেধ আছে?

উত্তর :  নারীদের এ ধরনের লোম যেগুলোকে অতিরিক্ত বা সৌন্দর্যবর্ধনে প্রতিবন্ধক বলা যেতে পারে বা যে লোম শরীরের সৌন্দর্য নষ্ট করে, সেগুলোর ক্ষেত্রে ওলামায়ে কেরামের ফতোয়া হচ্ছে, সেটা তারা ইচ্ছে করলে উঠাতে পারবে।

আর শরীরের লোমের বিষয় দীর্ঘ একটি আলোচ্য বিষয়। আমি শুধু এতটুকু বলব যে, এই বিষয়গুলো শরিয়ার মধ্যে ‘আলাল আফ’ অর্থাৎ ‘চুপ’ করা হয়েছে। এগুলোর ওপর সরাসরি কোনো নির্দেশনা দেওয়া হয়নি। ওলামায়ে কেরাম তাঁদের তাহকিকের মধ্যে বলেছেন, এগুলো ক্ষমার ওপর রয়েছে, নিষেধ করা হয়নি।

সুতরাং, এটি নিষেধ করা হয়নি যেহেতু, তাই এ ক্ষেত্রে অবকাশ রয়েছে। যদি নারীদের জন্য হয়ে থাকে, তাহলে বেশির ভাগ ওলামায়ে কেরাম বলেছেন, লোম অপসারণ জায়েজ।