আপনার জিজ্ঞাসা

স্বর্ণ ও ডিপিএসের ওপর কি জাকাত দিতে হবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৭৫১তম পর্বে চিঠিতে  জাকাত দেওয়া নিয়ে বাড্ডা থেকে জানতে চেয়েছেন আয়েশা খাতুন। অনুলিখনে ছিলেন মনিরুজ্জামান মনু।

প্রশ্ন : আমার তিন ভরি স্বর্ণের অলংকার আছে, যা ব্যবহার করা হয় না। আমার প্রতি মাসে ডিপিএস চলছে, যার পরিমাণ বর্তমানে তিন লাখ টাকা। প্রশ্ন হলো, এ অলংকার ও টাকার ওপর কি জাকাত দিতে হবে?

উত্তর : অলংকারের কথা উল্লেখ করেছেন যে অলংকার আছে, কিন্তু তিন ভরি, অর্থাৎ আপনার এ অলংকার জাকাত ওয়াজিব হওয়ার জন্য যে নেছাব রয়েছে, সে নেছাব এখানে হয়নি। তাই আপনার এ অলংকারের ওপর জাকাত আসবে না। যেহেতু নেছাব পরিপূর্ণ হয়নি। এখানে নেছাব হচ্ছে ৮৫ গ্রাম, অর্থাৎ প্রায় সাড়ে সাত ভরির চেয়েও বেশি। এতটুকু পরিমাণ যদি কারো কাছে থাকে আর সে অলংকার যদি নিজে ব্যবহারের জন্য ব্যবহার না করে থাকে, তাহলে তার জাকাত এই অলংকারের ওপর আসবে। ব্যবহার যদি করে থাকে, তাহলে এই অলংকারে জাকাত আসবে কি না, এটি নিয়ে আলেমদের মাঝে মতপার্থক্য রয়েছে।

ডিপিএসটি যদি দীর্ঘ মেয়াদের জন্য, যেমন—আট বছর, ১০ বছর, ১৫ বছরের জন্য হয়ে থাকে অথবা অনেকের চাকরির শেষ পর্যন্ত হতে পারে ডিপিএসটা। যেমন—চাকরি শেষ হবে মূল টাকাটা সংগ্রহ করবে। যদি এমন হয়, তাহলে তার ওপর জাকাত আসবে না। তিনি যখন ডিপিএসটা ওঠাবেন, তখন শুধু একবার জাকাত দেবেন।

তবে ডিপিএসটা যদি এমন হয়, যেকোনো সময় তিনি এটা তুলতে পারবেন, মানে এ সুযোগ আছে, তাঁকে দেওয়া আছে, যেকোনো সময় এইটা তুলতে পারেন অথবা ডিপিএসটা যদি এমন হয়, সেখান থেকে তিনি ইনকাম গ্রহণ করছেন, তাহলে এ ডিপিএস থেকে জাকাত দিতে হবে। যেহেতু আপনি তিন লাখ টাকার কথা উল্লেখ করেছেন। এখানে নেছাব পরিমাণ আছে। যদি এ পরিমাণ টাকা এক বছর থাকে, তাহলে অবশ্যই এর ওপর জাকাত আসবে।