আপনার জিজ্ঞাসা

তাহাজ্জুদ নামাজের নির্দিষ্ট কোনো রাকাত আছে কি?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৩৬৫তম পর্বে তাহাজ্জুদ নামাজের নির্দিষ্ট কোনো রাকাত আছে কি না, সে বিষয়ে গাজীপুর থেকে মেইলে জানতে চেয়েছেন মোহাম্মদ আবুল হোসায়েন। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : আপনাদের অনুষ্ঠান আমার কাছে খুব ভালো লাগে। আমার প্রশ্ন হলো, তাহাজ্জুদ নামাজের নির্দিষ্ট কোনো রাকাত আছে কি?

উত্তর : ধন্যবাদ, এই ভাইকে গুরুত্বপূর্ণ প্রশ্ন করার জন্য। তাহাজ্জুদ নামাজ বা রাতের নামাজের নির্দিষ্ট কোনো রাকাত নেই। রাসুল (সা.) হাদিসের মধ্যে এরশাদ করেছেন, ‘রাতের নামাজ দুই রাকাত করে পড়বে।’ আপনি যতক্ষণ সময় পাবেন, দুই রাকাত করে পড়তে পারবেন। রাসুল (সা.) আরো বলেন, ‘যদি তুমি আশঙ্কা করো যে ফজর হয়ে যাচ্ছে, তাহলে তুমি এক রাকাত সালাত পড়ো এবং বাকি সালাত তুমি বিতর সালাতে পরিণত করো।’ এই হাদিস থেকে বোঝা যায় যে, বিতরের সালাত সর্বশেষে আদায় করবে এবং এক রাকাতের মাধ্যমে পূর্বের নফল সালাতগুলো বিতর করে নেবে, এরপর দুই রাকাত দুই রাকাত করে সময়ের আলোকে তিনি সালাত আদায় করতে পারবেন। এটা হলো রাসুল (সা.)-এর রাতের সালাতের নির্দেশনা।

যখন রাসুল (সা.) রাতের আমল বা সালাতের ব্যাপারে উম্মুল মুমিনিন আয়েশা (রা.)-কে প্রশ্ন করা হলো, তখন আয়েশা (রা.) উত্তরে বললেন যে, ‘রাসুল (সা.) রমজান বা রমজান মাস ছাড়া অন্য সময়ে রাতের সালাত এগারো রাকাতের বেশি বৃদ্ধি করতেন না। রাসুল (সা.) এখানে তিন রাকাত বিতর ও দুই রাকাত করে আট রাকাত সালাত পড়তেন।’ এই হাদিস থেকে বোঝা যায় যে, রাতের সালাত রাসুল (সা.) নির্দিষ্ট করে নিয়ে ছিলেন আট রাকাত। কোনো ব্যক্তি যদি মনে করেন তিনি রাসুল (সা.)-এর নির্দেশনা অনুযায়ী আট রাকাত নির্দিষ্ট করে নেবেন, তাহলে তিনি নিজের জন্য এটি নির্দিষ্ট করতে পারেন।  এছাড়া কেউ যদি চান এর কম বা বেশিও রাতের সালাত পড়তে পারেন।

ফরজ সালাতের মধ্যে রাকাত নির্দিষ্ট করা আছে। ফরজ সালাত কম বা বেশি করার কোনো সুযোগ নেই। কিন্তু রাতের নামাজ বা নফল নামাজ আল্লাহর বান্দা তাঁর সময় অনুযায়ী আদায় করবেন। তিনি তাঁর সামর্থ্য অনুযায়ী দুই রাকাত দুই রাকাত করে আদায় করবেন।