আপনার জিজ্ঞাসা

চুল সিল্কি বা স্ট্রেইট করা কি জায়েজ?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মাদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ২৩৬৫তম পর্বে চুল সিল্কি বা স্ট্রেইট করা জায়েজ কি না, সে বিষয়ে মেইলে জানতে চেয়েছেন আলী ইসলাম খান। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : চুল সিল্কি বা স্ট্রেইট করার ব্যাপারে ইসলাম কী বলে? এটা কি ইসলামে নিষিদ্ধ?

উত্তর : এর মাধ্যমে যদি কোনো ধরনের সৃষ্টিগত বিকৃতি না হয়, বরং সৌন্দর্য বর্ধিত হয়ে থাকে, তাহলে এটাকে সৌন্দর্যবর্ধনের কাজ বলা হয়। এ ধরনের সৌন্দর্যবর্ধনের কাজ ইসলামী শরিয়তের মধ্যে জায়েজ, এটি হারাম নয়। যেসব বিষয় ইসলামী শরিয়তের মধ্যে নির্দিষ্টভাবে হারাম করে দেওয়া আছে, সেই কাজ যদি কেউ করে থাকে, তাহলে সেটা হারাম হবে। তার মধ্যে একটি হচ্ছে, সব চুল একসঙ্গে নিয়ে উঁচু করে যেভাবে ডিজাইন করে চুল বাঁধা হয়, এ ধরনের চুলের ডিজাইন করতে রাসুল (সা.) নিষেধ করেছেন। যেগুলো রুচিসম্মত এবং যেগুলোর মধ্যে সৃষ্টিগত কোনো বিকৃতি নেই, যেগুলো করা জায়েজ।

এ ব্যাপারে দলিল হচ্ছে, রাসুল (সা.) চিরুনি ব্যবহার করতেন। এলোমেলো চুল রাসুল (সা.) পছন্দ করতেন না। আমরা জানি যে, নবম হিজরিতে রাসুল (সা.)-এর কাছে বিভিন্ন গোত্র বা সম্প্রদায় থেকে প্রতিদিনই দলে দলে লোক আসত। তখন রাসুল (সা.) তাদের সঙ্গে সাক্ষাৎ করার জন্য ঘরে যে উত্তম পোশাক আছে, সেটা পরতেন এবং তিনি চিরুনি ব্যবহার করতেন। একদিন রাসুল (সা.) তাঁর চিরুনি পেলেন না, তখন তিনি পানির মধ্যে হাত দিয়ে তাঁর মাথার চুল সুন্দর করে সাইজ করে নিলেন। সুতরাং, এখান থেকে বোঝা যায় যে, যদি সৌন্দর্যের জন্য হয়ে থাকে, তাহলে চুল সিল্কি বা স্ট্রেইট করা জায়েজ। তবে খেয়াল রাখতে হবে এতে সৃষ্টির যেন কোনো বিকৃতি না ঘটে।