আপনার জিজ্ঞাসা

মুখে বললেই কি তালাক হয়ে যায়?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৭৪৫তম পর্বে ভোলার চরফ্যাশন থেকে চিঠির মাধ্যমে তালাক সম্পর্কে জানতে চেয়েছেন মো. নিজাম উদ্দিন। অনুলিখনে ছিলেন সজীব খান।

প্রশ্ন : আমার স্ত্রীকে কেন্দ্র করে আমার পরিবারের সবার সঙ্গে ঝগড়া হয়। রাগ করে আমি আমার স্ত্রীকে তালাক দিয়ে দিই। সঙ্গে সঙ্গে এক মাওলানাকে জানাই। তিনি বললেন, কীভাবে তালাক দিয়েছেন?

আমি বললাম, এক তালাক, দুই তালাক। তিনি বললেন, তালাক হয়নি, তবে কালেমা পড়ে সংসার করতে পারেন। কালেমা পড়ে সংসার করতে লাগলাম। কিন্তু আজ দুই বছর অতিবাহিত হওয়ার পর আমার মনে পড়ে তিন তালাকের সঙ্গে বায়ান তালাকও বলেছি। এখন আমার মন বোঝে না আমি কী করব, কোথায় যাব, তার সঙ্গে বসবাস বন্ধ করে দিয়েছি। প্রশ্ন-আমি এখন কী করব, যাতে সংসার করা যায়?

উত্তর : আপনি যে তালাক দিয়েছেন সেটা এক তালাক হয়েছে। এক তালাকের পর যদি আপনি ইচ্ছা করেন তাহলে সমঝোতার মাধ্যমে আপনার স্ত্রীকে ফিরিয়ে নিতে পারেন। এক সঙ্গে আপনি এক তালাকের বেশি দেওয়ার অধিকার রাখেন না।  বায়ান তালাক বললেও কোনো সমস্যা নেই। এক সঙ্গে এক তালাকের বেশি আপনি দিতে পারবেন না। যদি দিয়ে থাকেন তাহলে সেটা ভুল হয়েছে। তাহলে এখন আপনি বৈধ জীবন-যাপন করছেন। এটা নিয়ে আপনি টেনশন করছেন। এ ধরনের টেনশনের কোনো প্রয়োজন নেই। ইসলামী শরিয়ত অনুযায়ী এ কাজটি শুদ্ধ। আপনারা এখন সুন্দরভাবে জীবনযাপন করতে পারেন।