আপনার জিজ্ঞাসা

ছবি তোলা বা ভিডিও করার ক্ষেত্রে ইসলামের বিধান কি?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৭৬৪তম পর্বে ডুমুরিয়া, খুলনা থেকে ই-মেইলে রাব্বি জোয়ার্দার জানতে চেয়েছেন ছবি তোলা ও ভিডিও করার বিষয়ে ইসলামের নির্দেশনা সম্পর্কে। অনুলিখনে ছিলেন মুন্সী আবদুল কাদির।

প্রশ্ন : ছবি তোলা বা ভিডিও করার ক্ষেত্রে ইসলামের বিধান কি?

উত্তর : প্রয়োজন যদি থাকে, তাহলে ছবিও উঠাতে পারবেন, ভিডিও-ও করতে পারবেন। কিন্তু যদি প্রয়োজন না থাকে, তাহলে অহেতুক ফালতু কাজের জন্য যদি কেউ ছবি তোলেন আথবা ভিডিও করে থাকেন, তাহলে তিনি গুনাহগার হবেন, কোনো সন্দেহ নেই।

ইসলাম যথেষ্ট গুরুত্ব দিয়ে যেসব কাজ থেকে দূরে থাকতে বলেছে, তার মধ্যে এটি একটি। কারণ, এই পথ দিয়ে মূলত আদম সন্তানদের মধ্যে শিরক এসে ঢুকেছে। এটা শিরকের আগমনের পথ। আর বর্তমান সময়ে এসব ছবি বা ভিডিও মানবজাতির বড় ধরনের পতস্থলনের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এ ছাড়া বিভিন্ন জায়গায় যে বড় বড় মূর্তি দাঁড় করানো হচ্ছে বিভিন্ন আকার দিয়ে, এগুলো ইসলামে একেবারেই গর্হিত কাজ। এর মাধ্যমে সত্যিকার অর্থে আমরা হারাম ও শিরকের দিকে ধাবিত হচ্ছি অনেক অনেক দ্রুতগতিতে।