আপনার জিজ্ঞাসা

মেয়েরা কি ডিওডরেন্ট ব্যবহার করতে পারবে?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৮৬৩তম পর্বে পাঠানো চিঠিতে নারীদের ডিওডরেন্ট ব্যবহার করার ক্ষেত্রে ইসলামের বিধান সম্পর্কে জানতে চেয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক বোন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : মেয়েরা কি ডিওডরেন্ট ব্যবহার করতে পারবে?

উত্তর : যদি মেয়েরা সুগন্ধিজাতীয় জিনিস ঘরে ব্যবহার করে অথবা এমন পরিবেশে ব্যবহার করে, যেখানে বাইরের কোনো পুরুষের সামনে যেতে হবে না, তাহলে এটি গর্হিত বা নিষিদ্ধ হবে না।

কারণ, স্বাভাবিকভাবেই কারো কারো শরীরে দুর্গন্ধ হতে পারে অথবা গরমের সময় বা দীর্ঘ সফর করলে শরীরে গন্ধ হতে পারে। সে ক্ষেত্রে এই গন্ধ দূর করার জন্য সে যদি কোনো ধরনের সেন্ট বা স্প্রে ব্যবহার করেন এবং সেটি যদি ঘরের ভেতর হয় অথবা কোনো ঘরোয়া পরিবেশে, যেখানে তিনি বাইরে যাচ্ছেন না, তাহলে এটি ব্যবহার করা জায়েজ।

কিন্তু এ ধরনের কোনো সুগন্ধি ব্যবহার করে যদি তিনি বাইরে বের হয়ে আসেন, বাজারে যান অথবা লোকালয়ে যান, যেখানে মানুষের সমাগম রয়েছে এমন স্থানে যান, তাহলে তিনি গুনাহগার হবেন। এটি হারাম তার জন্য।

তবে যেহেতু পারফিউমের সৌরভটা বেশি ছড়ায় আর ডিওডরেন্টের সুবাসটা কম ছড়ায়, তাই পারফিউমের চেয়ে ডিওডরেন্টে ব্যবহার করা কিছুটা নিরাপদ।