আপনার জিজ্ঞাসা

বাংলা উচ্চারণ দেখে কোরআন পড়া যাবে কি?

Looks like you've blocked notifications!

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার ১৭তম পর্বে বাংলা উচ্চারণ দেখে কোরআন শরিফ পড়া যাবে কি না, সে সম্পর্কে টেলিফোনে চট্টগ্রাম থেকে জানতে চেয়েছেন মো. কামাল। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি অনেক আগে, ছোটবেলায় কোরআন শরিফ পড়েছি। এখন বিভিন্ন কারণে কোরআন শরিফ পড়তে পারি না। বাংলা উচ্চারণ দেখে কোরআন শরিফ পড়লে হবে কি?

উত্তর : না, বাংলা উচ্চারণ দেখে কোরআন তেলাওয়াত করা জায়েজ নেই। সুতরাং আপনি চেষ্টা করবেন কোরআন তিলাওয়াত শিখে পড়ার জন্য। কোরআনকে অবহেলা করে, কোরআন ভুলে গিয়েছেন, তিলাওয়াত করতে পারছেন না, এটাও তো মুসলিম হিসেবে আপনার উপলব্ধিতে আসা দরকার। চেষ্টা করলেই পারা যায়। এটা এমন কোনো কঠিন কাজ নয়। এই চেষ্টাটুকু আমাদের মধ্যে আসা দরকার যে আমাকে কোরআন তেলাওয়াত করতে হবে। আল্লাহর কালাম, আল্লাহ রাব্বুল আলামিনের এই বিশাল মাখলুকাতের মধ্যে আল্লাহতায়ালার কোনো কিছুই মানুষের মধ্যে নেই। শুধু একটি বিষয় আল্লাহতায়ালা মাখলুকাতের মধ্যে তাঁর নিদর্শন হিসেবে রেখেছেন, সেটি হচ্ছে আল্লাহর কালাম, আল্লাহতায়ালার কথা।

সুতরাং এটাকে আমরা আসলে এতটুকু মূল্যায়ন করতে পারিনি যে অন্তত পক্ষে আল্লাহর কালামটুকু তিলাওয়াত করে সত্যিকার যে প্রশান্তি আছে তার মাধ্যমে আমরা লাভ করব। অথচ বারবার কোরআন ডেকে বলছে যে, ‘আল্লাহ রাব্বুল আলামিনের জিকিরের মাধ্যমে, তাঁর এই কোরআন তিলাওয়াতের মাধ্যমে মূলত মানুষের অন্তর প্রশান্তি লাভ করবে। এই প্রশান্তির একমাত্র উপায় হচ্ছে কোরআন। অথচ সেদিকে না গিয়ে আমরা অন্য দিকে চলে যাচ্ছি। এ জন্য কোরআন তিলাওয়াত শিক্ষা করুন, চেষ্টা করুন, এর জন্য সময় দিন।