রম্য

গ্যাসের বিকল্প যা হতে পারে

Looks like you've blocked notifications!

সব শ্রেণির গ্রাহকের জন্য গ্যাসের দাম আবারও বাড়ানো হয়েছে। তাই বলে কি রান্না বন্ধ করে দেবেন? একদম না। প্রিয় পাঠক, হাস্যরস কাল্পনিকভাবে গ্যাসের বিকল্প কিছু উপায় বের করেছে। পড়ে দেখুন, বহুত ফায়দা হবে।

১. গ্যাস্ট্রিক

বাংলাদেশের প্রত্যেক মানুষের কমবেশি পেটে গ্যাস্ট্রিক আছে। সে জন্য অনেকে ডাক্তার দেখিয়ে গ্যাস্ট্রিকের ওষুধ খায়। কিন্তু একবার কি ভেবে দেখেছি, এই গ্যাস্ট্রিক গ্যাসের বিকল্প হিসেবে ব্যবহার করা যায় কি না। হ্যাঁ পাঠক, এখন থেকে কষ্ট করে আপনাকে রাঁধতে হবে না। কাঁচা কাঁচা সবকিছু খেয়ে ফেলবেন, বাকিটা গ্যাস্ট্রিক পেটে রেঁধে দেবে ।

২. পাথর

প্রাচীনকালে মানুষ পাথর দিয়ে আগুন ধরাত। সেই আগুন দিয়ে বিভিন্ন জিনিস রাঁধত। বর্তমানে গ্যাসের যা দাম বাড়ছে, তাতে এই যুগের চেয়ে আগের যুগ অনেক ভালো। শুধু কয়েক টুকরো পাথর জোগাড় করলেই হবে। গ্যাসেরও বিল দেওয়ার ঝামেলা নাই। আশা করি, এটি একটি কার্যকরী পদক্ষেপ হবে।

৩. মেজাজ গরম

পরিবারের অনেক সদস্যের মেজাজ প্রায় সময় গরম থাকে। এদের এখন কাজে লাগাতে পারেন। রান্নার সময় এদের রান্নাঘরে নিয়ে এসে বলুন মেজাজ গরম করতে। আশা করি, তাদের মেজাজ গরম করে রাখার ফলে অটোমেটিক তরকারি কিংবা ভাত সেদ্ধ হয়ে যাবে। গ্যাস লাগবে না।

৪. সূর্যের তাপ

সূর্যের তাপ ব্যবহার করে রাঁধতে পারেন। এটি পরিবেশবান্ধব। শুধু বাইরে বের হয়ে হাঁড়িতে ভাত রেখে আসুন না, ভাত তো সেদ্ধ হবেই, বেশিক্ষণ রাখলে ফ্রিতে ভুনাখিচুড়ি হয়ে যাবে।