Beta

রম্য

জল দেখে কেউ করিস নে ভয়, আড়ালে তার…

০৭ মে ২০১৮, ১৩:১৬

আরিফ বিন নজরুল

একটুখানি বৃষ্টি মানেই আমাদের মহাসড়কে মহাজলাবদ্ধতা। আর জলের মাঝে চলাচল করতে অনেকেই ভয় পেয়ে থাকেন। তাঁদের সুবিধার জন্য বা ভয় কাটিয়ে উঠতে, এই জলের আড়ালে কী থাকে? সেটাই জানাচ্ছেন : জল ডুবুরি! 

…আড়ালে তার খোলা ম্যানহল হাসে
মহাসড়কগুলো যখন জলে ডুবে এক্কেবারে টইটম্বুর, তখন তারই পাশের খোলা ম্যানহলগুলোও স্বাভাবিক নিয়মেই জলে ডুবন্ত থাকবে। আর এ জন্য কারোর কিছু হোক বা না হোক, কোনো পথচারী হুটহাট খোলা ম্যানহলে ডুব দেওয়ার সুযোগ পেয়ে যাচ্ছে। যার ফলে খোলা ম্যানহলগুলো জলাবদ্ধতার আড়ালে থেকে হাসতে থাকে। 

…আড়ালে তার চিকুনগুনিয়া মশার ডিম হাসে
ডেঙ্গু মশা, এডিস মশার আধুনিক সংস্করণ হলো এই চিকুনগুনিয়া জ্বরের ভাইরাস বাহক মশা। আর এই সমস্ত মহাশয় মশা ডিম পাড়ার জন্য আদর্শ জলের খোঁজে ঘুরে বেড়ায় শহরের এক প্রান্ত থেকে অপর প্রান্তে। আর যখনই তারা মহাসড়কে জলাবদ্ধ জলের ধারা দেখতে পায়, খুশিতে বাকবাকুম হয়ে যায় চিকুনগুনিয়া মশা। তারা তখন সিটি মেয়রদের বুড়ো আঙুল দেখিয়ে রাস্তাঘাটের আবদ্ধ জলে মনের সুখে ডিম পেড়ে যায়। 

…আড়ালে তার অস্থায়ী, অগণিত ক্ষুদ্র নদী হাসে
বাংলাদেশ নদীমাতৃক দেশ। এই কথা সেই পিচ্চিকাল থেকে শুনতে শুনতে বড় হই আমরা, কিন্তু আমাদের এক ক্লিকে মানে একদৃষ্টিতে অনেক নদী দেখার সুযোগ সৃষ্টি হয় একমাত্র জলাবদ্ধ সড়ক দেখার বদৌলতে। কী আর করা বলুন, দুধের স্বাদ ঘোলে মেটানোর মতো আর কী। 

…আড়ালে তার মাছের চাষ হাসে
কথায় আছে মাছে-ভাতে বাঙালি আমরা, আর এই জন্য মাছ চাষের বিকল্প কোনো পথ নেই, আর মাছ চাষের সবচেয়ে সহজ পথ হলো এই জলাবদ্ধ সড়কপথ। আর সহজেই উপলব্ধি করা যায়, জলাবদ্ধতার আড়ালে মাছের চাষ হাসে। 

…আড়ালে তার বুড়িগঙ্গার পানি আসে
বুড়িগঙ্গার পানি তার রঙের বৈশিষ্ট্য হারিয়ে কালো রং ধারণ করেছে সেই কতকাল আগে, তার কোনো ইয়ত্তা নেই, তবে জলাবদ্ধতা বা টানা বৃষ্টিতে বুড়িগঙ্গা তার নিজের পানিগুলোও মহাসড়কে ভ্রমণ করতে পাঠিয়ে দেয়। তাহলে যদি কিছুটা হলেও গায়ের রং আগের মতো ফিরে আসে। 

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement