Beta

রম্য

ফেসবুকীয় রোগ, লক্ষণ ও প্রতিকার

০৯ মে ২০১৮, ১৬:০৯ | আপডেট: ০৯ মে ২০১৮, ১৬:২১

রফিকুল ইসলাম কামাল

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককেন্দ্রিক অনেক ‘রোগী’ দেখা যায় আজকাল। এসব রোগ, লক্ষণ ও প্রতিকারের কথা জানাচ্ছেন হাস্যরস প্রতিবেদক।

* রোগের নাম : লাইকামাইসিন

লক্ষণ : ফেসবুকে এ রোগে আক্রান্ত ব্যক্তিরা নিজের চারপাশে ‘লাইক’ দেখতে চান। যে অখাদ্য-কুখাদ্য লিখে ফেসবুকে পোস্ট দেবেন তিনি, সেই পোস্টে হাজারো লাইক না পড়লে তিনি অশান্তিতে ভোগেন। ‘লাইক’ পাওয়ার জন্য তিনি অনেকের ইনবক্সেও নক করেন।

প্রতিকার : লাইকামাইসিন রোগে আক্রান্ত ব্যক্তিদের জরুরি ভিত্তিতে ‘অটোলাইক’ অ্যাপসের মাধ্যমে হাজার হাজার লাইকের ব্যবস্থা করে দিতে হবে।

* রোগের নাম : কমেন্টাইটন

লক্ষণ : যাঁরা ফেসবুকে নিজের পোস্টে শত শত কমেন্টের জন্য উতলা হয়ে থাকেন, তাঁরাই ‘কমেন্টাইটন’ রোগে আক্রান্ত। এ ধরনের রোগীরা ফেসবুকে পোস্ট দেওয়ার সঙ্গে সঙ্গে কমেন্টের বন্যা দেখতে চান। তারা অনেককেই মেসেজ পাঠিয়ে বলেন, ‘আপনি আমার পোস্টে কমেন্ট করলে আমি আপনারটায় করব।’

প্রতিকার : এখনো ‘অটোকমেন্ট’ বলে কোনো অ্যাপস তৈরি হয়নি। তাই বেশি করে কমেন্ট প্রদান করে এ ধরনের রোগীকে শান্ত রাখতে হবে।

*রোগের নাম : শেয়ারন্ডিস

লক্ষণ : এ রোগে আক্রান্ত ব্যক্তিরা ফেসবুকে নিজের পোস্টে শেয়ারের সংখ্যা শূন্য দেখতে চান না। যেকোনোভাবেই হোক, শেয়ার তাদের চাই-ই চাই। পোস্টে পর্যাপ্ত সংখ্যক শেয়ার না পেলে তারা মনঃক্ষুণ্ণ হন। এ জন্য অনেক ফেসবুক ব্যবহারকারীর কাছে পোস্ট শেয়ারের অনুরোধ জানিয়ে বসেন তাঁরা।

প্রতিকার : শেয়ারন্ডিস রোগাক্রান্ত ব্যক্তিদের ফেসবুক পোস্ট শেয়ার করে তাদের খুশি রাখা যায়। তবে সবচেয়ে ভালো পন্থা, ফেসবুকে এদের ব্লক করে দেওয়া। বিভিন্নজনের কাছে ব্লক খেয়ে এদের রোগ পালিয়ে গেলেও যেতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement