রম্য

ফেসবুকীয় রোগ, লক্ষণ ও প্রতিকার

Looks like you've blocked notifications!

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককেন্দ্রিক অনেক ‘রোগী’ দেখা যায় আজকাল। এসব রোগ, লক্ষণ ও প্রতিকারের কথা জানাচ্ছেন হাস্যরস প্রতিবেদক।

* রোগের নাম : লাইকামাইসিন

লক্ষণ : ফেসবুকে এ রোগে আক্রান্ত ব্যক্তিরা নিজের চারপাশে ‘লাইক’ দেখতে চান। যে অখাদ্য-কুখাদ্য লিখে ফেসবুকে পোস্ট দেবেন তিনি, সেই পোস্টে হাজারো লাইক না পড়লে তিনি অশান্তিতে ভোগেন। ‘লাইক’ পাওয়ার জন্য তিনি অনেকের ইনবক্সেও নক করেন।

প্রতিকার : লাইকামাইসিন রোগে আক্রান্ত ব্যক্তিদের জরুরি ভিত্তিতে ‘অটোলাইক’ অ্যাপসের মাধ্যমে হাজার হাজার লাইকের ব্যবস্থা করে দিতে হবে।

* রোগের নাম : কমেন্টাইটন

লক্ষণ : যাঁরা ফেসবুকে নিজের পোস্টে শত শত কমেন্টের জন্য উতলা হয়ে থাকেন, তাঁরাই ‘কমেন্টাইটন’ রোগে আক্রান্ত। এ ধরনের রোগীরা ফেসবুকে পোস্ট দেওয়ার সঙ্গে সঙ্গে কমেন্টের বন্যা দেখতে চান। তারা অনেককেই মেসেজ পাঠিয়ে বলেন, ‘আপনি আমার পোস্টে কমেন্ট করলে আমি আপনারটায় করব।’

প্রতিকার : এখনো ‘অটোকমেন্ট’ বলে কোনো অ্যাপস তৈরি হয়নি। তাই বেশি করে কমেন্ট প্রদান করে এ ধরনের রোগীকে শান্ত রাখতে হবে।

*রোগের নাম : শেয়ারন্ডিস

লক্ষণ : এ রোগে আক্রান্ত ব্যক্তিরা ফেসবুকে নিজের পোস্টে শেয়ারের সংখ্যা শূন্য দেখতে চান না। যেকোনোভাবেই হোক, শেয়ার তাদের চাই-ই চাই। পোস্টে পর্যাপ্ত সংখ্যক শেয়ার না পেলে তারা মনঃক্ষুণ্ণ হন। এ জন্য অনেক ফেসবুক ব্যবহারকারীর কাছে পোস্ট শেয়ারের অনুরোধ জানিয়ে বসেন তাঁরা।

প্রতিকার : শেয়ারন্ডিস রোগাক্রান্ত ব্যক্তিদের ফেসবুক পোস্ট শেয়ার করে তাদের খুশি রাখা যায়। তবে সবচেয়ে ভালো পন্থা, ফেসবুকে এদের ব্লক করে দেওয়া। বিভিন্নজনের কাছে ব্লক খেয়ে এদের রোগ পালিয়ে গেলেও যেতে পারে।