Beta

রম্য

বৃষ্টির দিনে যত ফায়দা

২৫ জুলাই ২০১৮, ১৪:৩৮ | আপডেট: ২৫ জুলাই ২০১৮, ১৪:৪৩

মো. আতিক উজ জামান

অবশেষে বর্ষাকালের আসল রূপটা ঢাকাবাসীর চোখে ধরা পড়ল কয়েক দিনের বৃষ্টির মধ্য দিয়ে। বর্ষাকাল মানেই ঢাকা শহরে নানা অসুবিধা দৃশ্যমান হয়। তবে আজ হাস্যরসে আলোচনা হচ্ছে বর্ষাকালের সুবিধাগুলো নিয়ে। সুবিধাগুলো হলো :

প্রেমিক-প্রেমিকা

১. বছরের অন্য সময়গুলোতে ছাতার নিচে প্রেম করতে গিয়ে অনেক প্রেমিক-প্রেমিকাই পার্কের গার্ড মামার তিক্ত বক্তব্য হজম করেছেন। তবে এখন ছাতায় লুকিয়ে প্রেম করতে কোনো বাধা নেই।

২. সারা বছর ধরে যেসব প্রেমিক রেস্টুরেন্টের বিল আর রিকশাভাড়া দিতে দিতে নিজের হাতখরচের পুরো টাকাটাই জলাঞ্জলি দেন, তাঁদের জন্য এ দুটি মাস বেশ স্বস্তির। প্রেমিকার ফোন পেলেই একই অজুহাত, ‘জান, বাইরে দেখো আকাশটা বেশ খারাপ করেছে’ কিংবা যদি বাইরে রোদ থাকে তখন, ‘বেবি, কাল বিকেলে বৃষ্টিতে ভিজে শরীরটা একদম খারাপ, মনে হয় জ্বর আসবে।’

চাকরিজীবী :

১. বৃষ্টি মানেই তো ঢাকার বিভিন্ন এলাকা নদীতে পরিণত হবে। আর এসব এলাকার চাকরিজীবী বাসিন্দারা খুব সহজেই শান্তশিষ্টভাবে দেরি করেই অফিসে যেতে পারেন। কোনো কোনো সময় সুযোগ পেলে অফিস কামাই দিতে এনারা পিছপা হন না।

২. করপোরেট চাকরি মানেই প্রতিদিন শার্ট, টাই সঙ্গে অবশ্যই শু পরতে হয়। তবে এসব নিয়মিত পরিধানে অনেকেই বিরক্ত হয়ে পড়েন। তাঁদের জন্য বর্ষাকাল কিছুটা স্বস্তি প্রদান করে।

কাঁচাবাজার ব্যবসায়ী :

১. সাধারণত এ দেশে জিনিসের দাম বাড়াতে শুধু একটা জিনিস প্রয়োজন আর তা হলো অজুহাত। আর এই বৃষ্টির অজুহাত সবচেয়ে বেশি কাজে লাগান কাঁচাবাজার ব্যবসায়ী।

২. দেশের অলস কাঁচাবাজার ব্যবসায়ীরা ভুলেই যান যে তাঁদের দোকানের সামনের আবর্জনাগুলো পরিষ্কার করা দরকার। এই বর্ষার পানিতে যখন সেসব ধুয়ে যায়, তাঁরা তখন বেশ উপকৃত হন। তবে কিছুদিন পর যখন ড্রেনের পানি উপচে রাস্তায় আসে, তখন তাঁদেরই কণ্ঠের জোর সবচেয়ে বেশি শোনা যায়।

প্রেমিকা/পাত্রী যাচাই :

১. ফেসবুক প্রেমিকার আসল রূপ পরীক্ষা করার জন্য কোনো এক বৃষ্টিস্নাত দিনেই তাকে নিয়ে রিকশার হুক নামিয়ে ঘুরবার আমন্ত্রণ জানায়। ধৌত মেকআপে তার আসল মুখশ্রী ভেসে আসবে।

২. বিয়ের পাত্রী দেখা মানেই পাত্রীকে যতটা সম্ভব উজ্জ্বল মোড়কে উপস্থাপন করা হয়। তাই এই বর্ষাকালে পাত্রীকে পাত্রের সঙ্গে একান্ত আলাপচারিতার জন্য ছাদে পাঠিয়ে দিন। যদি বৃষ্টি হয় তো আপনার পাত্রী দেখা সার্থক। নয়তো প্রখর রোদ হলেও একই কাজে দেবে।

ছাত্রছাত্রী :

১. বর্ষাকালে ছাত্রছাত্রীরা তেমন কোনো সুবিধা ভোগ করে না। শুধু মাঝেমধ্যে বৃষ্টি না হলে ভার্সিটি যায়। আর বসে বসে সারা দিন ফেসবুকিংয়ের পাশাপাশি হাস্যরসেও ঢু মারে। আর তেমন কিছু না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement