রম্য

ঈদে বাড়ি যাওয়ার সহজ উপায়

Looks like you've blocked notifications!

ঈদ আসলেই শুরু হয়ে যায় বাড়ি যাওয়ার পালা। ফলস্বরুপ বাস কিংবা ট্রেনের টিকেট পরিণত হয় সোনার হরিণে। কিন্তু আমরা যদি বাস কিংবা ট্রেন ব্যবহার না করে অন্য কোনো সহজ পদ্ধতি ব্যবহার করি,  তাহলে বাস আর ট্রেনের ওপর যেমন চাপ কমবে,  তেমনি আমরা কোনো ঝক্কিঝামেলা ছাড়াই বাড়ি পৌঁছে যেতে পারব। আসুন, জেনে নেওয়া যাক বাড়ি যাওয়ার সহজ কিছু উপায়।

  • কুরবানি ঈদের সময় অসংখ্য ট্রাককে গরু পরিবহন করতে দেখা যায়। সেরকম ট্রাকে করেও আপনি বাড়ি যেতেন পারেন। তবে আগেই বলে রাখা ভালো গরুর লাথি-গুতা খেয়ে আহত হলে কর্তৃপক্ষ দায়ী থাকবে না।
  • বাইসাইকেল হতে পারে বাড়ি যাওয়ার আরেকটি সহজ পদ্ধতি। এ ক্ষেত্রে সাইকেলের পেছনে আরেকজন সঙ্গী বসিয়ে বাড়তি উপার্জনেরও ব্যবস্থা করতে পারেন।
  • যারা একটু স্বাস্থ্য সচেতন ও নিয়মিত ব্যায়াম করেন, তারা নৌকা ব্যবহার না করে সাঁতার কেটেই বাড়ির পথে রওনা দিতে পারেন। ব্যায়ামও হয়ে যাবে আবার বাড়ি যেতে কোনো টাকাও খরচ হবে না।
  • বৃষ্টিতে ঢাকা শহরের বেশ কিছু স্থানে দেখা দিয়েছে জলাবদ্ধতা। এই জলাবদ্ধতাকে কাজে লাগিয়ে কিন্তু আমরা খুব সহজেই বাড়ি ফিরতে পারি। ঢাকা শহরের জলাবদ্ধ স্থানগুলোতে নৌকা নামালে আমরা সেই নৌকায় চেপেই বাড়ি যেতে পারি।

উপরোক্ত পদ্ধতিগুলোর একটিও ফলপ্রসূ না হলে যত দ্রুত সম্ভব শরণাপন্ন হন সেই বন্ধুর কাছে যে কী না কথায় কথায় বলে এক থাপ্পড়ে অমুক জায়গা থেকে তমুক জায়গায় পাঠিয়ে দেব। তাদের কাছে গিয়ে গাল পেতে বসে বাড়ি যাওয়ার দায়িত্বটা তাদের ওপরই ছেড়ে দিন।