Beta

রম্য

যে কারণে শীতে লুঙ্গি পরবেন না

২৪ নভেম্বর ২০১৮, ১১:৩৭

মো. আতিক উজ জামান

দেশের দক্ষিণাঞ্চলে শীতের তীব্রতা না বাড়লেও উত্তরাঞ্চলে হানা দিয়েছে শীত। হাস্যরসের স্টাফ রিপোর্টার ডিজে মমিন এই শীতকাল নিয়ে নানান বয়স ও পেশার মানুষের সাক্ষাৎকার নিয়েছেন। তাদের কাছে কমন প্রশ্নটি ছিল শীতকাল বলতে আপনি কী বুঝেন? 

তাদের উত্তরসমূহ -

১. জনৈক রাজনীতিবিদ : শীতকালকে আমরা খুব ছোট্ট করে সংজ্ঞায়িত করতে পারি যে, গ্রীষ্ম,বর্ষা ,শরৎ ,হেমন্ত ও বসন্ত কাল ব্যতীরেখে যদি গতকাল, আগামীকাল, অতীতকাল, বর্তমানকাল ও ভবিষ্যৎকালে ঠাণ্ডা অনুভূত হয় তবে তাকে শীতকাল বলে। তবে আমার প্রতিপক্ষের বন্ধুদের বলে দিতে চাই,  এক মাঘে কিন্তু শীত যায় না।

২. জনৈক স্বল্পভাষী মানুষ : শীতকাল এমন একটি ঋতু যা বলা মাত্রই ঠাণ্ডা বেড়ে যায়

৩. স্কুল ছাত্র : এটি বর্ষাকালের বিপরীত একটি ঋতু। যে কালে বৃষ্টির অজুহাতে স্কুল মিস দিয়ে টানা দুপুর পর্যন্ত ঘুমানোর সৌভাগ্য হয় না,  উপরন্তু কনকনে ঠাণ্ডায় মায়ের বকুনি শুনে উষ্ণ বিছানা ছেড়ে স্কুল ড্রেস পরিধান করতে হয় সেটাকেই শীতকাল বলে।

৪.কলেজ স্টুডেন্ট :  শীতকাল এমন একটি সময় যখন সারারাত কম্বলের তলায় ফেসবুক ব্যবহারে আম্মুর বকা খেতে হয় না।

৫. ফেসবুক ইউজার : যে ঋতুতে দুই একটি পোশাক( জ্যাকেট/সোয়েটার) দিয়েই ঘনঘন ফটো আপলোডে কোনো সংকোচ হয় না তাকেই শীতকাল বলে।

৬. জনৈক অলস যুবক : শীত নিজেই একটি অলস ঋতু। যে ঋতুতে গোসলের প্রস্তুতি নিতে এক ঘণ্টা সময় লাগলেও মাত্র দুই মিনিটেরও কম সময়ে তা সম্পন্ন হয় তাকেই শীতকাল বলে। প্রত্যেক মানুষের জীবনে শীতকাল বারবার ফিরে আসুক এই প্রার্থনাই করি।

৭. জনৈক ব্যচেলর : যে কালে ব্যাচেলররা সব থেকে বেশি বিবাহিত পুরুষদের হিংসে করে কষ্ট অনুভব করে তাকেই শীতকাল বলে।

৮. জনৈক উপদেশদাতা : যে কালে ভুলে নিজ লুঙ্গিতে সর্দি মুছে অন্যের চোখে ধরা পড়লে ভিন্ন কিছু প্রতীয়মান হয় তাকে শীতকাল বলে। তাই শীতকালে ভুলেও লুঙ্গিতে কেউ সর্দি মুছবেন না। তা ছাড়া লুঙ্গিতে সহজেই বাতাস ঢুকে যায়, তাই শীতকালে লুঙ্গি না পরাই ভালো ।

Advertisement