রম্য

কান ধরিয়েও বাহবা পেতেন, যদি...

Looks like you've blocked notifications!

সম্প্রতি এক শিক্ষককে কানে ধরিয়ে ওঠ-বস করিয়ে দেশজুড়ে নিন্দিত হয়েছেন কতিপয় ব্যক্তি। তো, এই কানে ধরার শাস্তিটা একজন শিক্ষককে না দিয়ে যাদের দিলে ওনারা নিন্দার বদলে সবার বাহবা কুড়াতে পারতেন, চলুন দেখি তাদের তালিকা :

সেসব বখাটেকে কান ধরিয়ে রেখে শাস্তি দেওয়া যেত, যাদের কারণে স্কুল-কলেজের মেয়েরা উত্ত্যক্ত হয়ে কেউ কেউ পড়ালেখাই ছেড়ে দিয়েছে।

সেসব মোটরসাইকেলের আরোহীর কান ধরিয়ে ওঠ-বস করানো যায়, যারা ফুটপাথকে নিজের বাপের সম্পত্তি মনে করে তাতে বাইক উঠিয়ে দু-একজন পথচারীকে আহত করে ফেলে।

সেসব কর্মকর্তা-কর্মচারীর কান ধরে ওঠ-বস করানো উচিত ছিল, যাদের টেবিলের নিচে দিয়ে পকেটে টাকার বান্ডিল পুড়ে না দিলে ফাইল টেবিল থেকে একটুও নড়ে না।

সেসব ফোন কলারকে যারা ফোন দিয়ে অন্যকে লাখো-কোটি টাকার বাড়ি-গাড়ি পেয়েছে বলে লোভ দেখিয়ে গ্রাহকদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়।

সেসব ব্যবসায়ীকে, যারা অধিক মুনাফার জন্য চাল, ডাল, মসলার পাশাপাশি পাথর ও ইটের কণাকেও মানবখাদ্য মনে করে খাবারের সঙ্গে মিশিয়ে বাজারে ছেড়ে দেন।

সেসব অজ্ঞান পার্টির লোককে, যারা চোখে সামান্য মলম লাগিয়ে একজন মানুষের সর্বস্ব লুটে নেয়।

সেসব ধূমপায়ীকে কান ধরে ওঠ-বস করানো উচিত, যারা পাবলিক প্লেসে ধূমপান নিষেধ জেনেও কাউকে পরোয়া না করে নিজের ইচ্ছেমতো ধূমপান করে লঞ্চ কিংবা স্টিমারের মতো ধোঁয়া ছেড়ে যায়।

যারা ফল-ফলাদিতে বিষাক্ত কেমিক্যাল মিশিয়ে মানুষকে ধীরে ধীরে মৃত্যু কিংবা মরণঘাতী অসুখের দিকে ঠেলে দিচ্ছে, তাদেরও প্রকাশ্যে কান ধরিয়ে ওঠ-বস করানো যেত।

সেসব সিনেমা পরিচালকদের কান ধরিয়ে দাঁড় করিয়ে রাখা যায়, যারা বিদেশি চলচ্চিত্র নকল করতে করতে দেশি চলচ্চিত্র শিল্পকে প্রায় ধ্বংস করতে বসেছে।

শিশুশ্রম দণ্ডনীয় জেনেও যারা শিশুদের দিয়ে অমানবিক শ্রম করাচ্ছে, তাদেরও উচিত সবার সামনে কান ধরিয়ে ওঠ-বস করিয়ে শাস্তি দেওয়া।

সেসব লোককেও কান ধরে ওঠ-বস করানো যায়, যারা যৌতুক না পেয়ে নিরীহ মা-বোনদের ওপর অমানুষিক নির্যাতন করে।

সামাজিক যোগাযোগ সাইট কিংবা অনলাইন নিউজ মাধ্যমগুলোকে যারা আজেবাজে লিংক ও ছবি শেয়ারিংয়ের মাধ্যমে অশ্লীলতায় পূর্ণ করে ফেলেছে, তাদেরও কিন্তু শাস্তিস্বরূপ প্রকাশ্যে কান ধরিয়ে ওঠ-বস করানো যায়!