রম্য

ট্রাম্প-হিলারি যদি বাংলাদেশি হতেন

Looks like you've blocked notifications!

আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। এই নির্বাচনের প্রধান দুই প্রার্থী হলেন ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটন। কয়েক দিন ধরে নানাভাবে ওনারা নিজেদের জন্য প্রচার-প্রচারণা চালিয়েছেন। উনারা যদি বাংলাদেশি স্টাইলে তাঁদের প্রচারণা চালাতেন, তাহলে কেমন হতো সেটা, চলুন দেখে আসি।

১. আমেরিকার সবচেয়ে বড় নিদর্শন স্ট্যাচু অব লিবার্টি ঢেকে যেত ট্রাম্প আর হিলারির নির্বাচনী পোস্টার এবং তাঁদের উন্নয়নমূলক নানা প্রতিশ্রুতির স্লোগানে!

২. ফেসবুকে সবার পোস্টের নিচে কমেন্ট বক্সে তাঁদের সমর্থকরা এসে কমেন্ট করে যেত, ‘প্লিজ, কেউ ভোট না দিয়ে এড়িয়ে যাবেন না’ কিংবা ‘ওমুক মার্কায় দিলে ভোট, শান্তি পাবে আম্রিকার লোক’ টাইপ কথাবার্তা!

৩. আমেরিকার রাস্তায় যানবাহনের জানালা দিয়ে নির্বাচনী লিফলেট উড়ে এসে পড়ত!

৪. নিজেদের পূর্বের কোনো উন্নয়নমূলক কাজ থেকে থাকলে সেগুলো দিয়ে গান বানিয়ে রাস্তার মোড়ে মোড়ে মাইকের মাধ্যমে উচ্চ স্বরে ২৪ ঘণ্টাই সেই গানগুলো বাজানো হতো।

৫. তাঁদের সমর্থকরা একদিনের জন্য হলেও রাস্তায় যানবাহনের বদলে হাতি কিংবা গাধার পিঠে চড়ে শোডাউন করত।

৬. খাবারের ঠোঙ্গা থেকে শুরু করে মার্কেটের শপিংব্যাগ সবকিছুতেই তাঁদের ছবি আর নির্বাচনী পোস্টার ছাপা থাকত।

৭. শুধু নিজেদের প্রচারে ব্যস্ত থাকতেন তা নয়, একে অন্যের বদনামগুলো লিখে সেগুলো পোস্টার বানিয়ে দেয়ালে দেয়ালে টাঙিয়ে দিতেন।

৮. ফল যা-ই হোক, তা মেনে নেওয়ার আশ্বাস দিতেন; কিন্তু ফল বিপক্ষে গেলেই সেটা নিয়ে কারচুপির অভিযোগ তুলে আবার মাঠে নেমে যেতেন।

৯. রেডিও, টেলিভিশন আর পেপার-পত্রিকার বিজ্ঞাপনের মডেলদের চেয়ে উনাদের চেহারাই বেশি দেখা যেত।