Beta

শক্তির চাহিদা পূরণ করবে নিশানের গাড়ি

১১ মার্চ ২০১৬, ১৭:২০

নিশানের তৈরি ভবিষ্যতের গাড়িগুলো হবে স্মার্ট এবং স্বয়ংক্রিয়, নিজেরাই খুঁজে বের করবে চার্জিং স্টেশন। ছবি : ম্যাশেবল

অটোমোবাইল প্রতিষ্ঠানগুলো এখন হরহামেশাই ক্রেতাদের স্বয়ংক্রিয় গাড়ি কিংবা পরিবেশবান্ধব প্রযুক্তি দিয়ে আকৃষ্ট করতে চাইছে। তাদের ভাষায় আগামী দিনগুলোতে এসব প্রযুক্তিরই দাপট থাকবে।

এবার ঠিক এমনি এক ভবিষ্যৎ দুনিয়াকে সবার সামনে উন্মোচন করল নিশান তাদের নতুন একটি প্রমোশনাল ভিডিওর মাধ্যমে। এ খবর জানিয়েছে ম্যাশেবল।

২ মিনিট ৪৯ সেকেন্ডের এই ভিডিওতে প্রতিষ্ঠানটি ভবিষ্যৎ দুনিয়াকে এমনভাবে দেখছে- যেখানে নিজের বাসগৃহ থেকে শুরু করে গাড়ি কিংবা গোটা শহরের মাঝে নবায়নযোগ্য শক্তির এক ভারসাম্যপূর্ণ আদান প্রদান বজায় থাকবে। 

নবায়নযোগ্য শক্তি হিসেবে এখানে সৌরবিদ্যুৎ ব্যবহারকেই দেখানো হয়েছে। ভিডিওটির প্রথমেই প্রশ্ন করা হয় ভবিষ্যতে গাড়ির জ্বালানি সরবরাহ হবে কী উপায়ে? এর উত্তর জানাচ্ছে নিশান নিজেই।

নিশানের তৈরি ভবিষ্যতের গাড়িগুলো হবে স্মার্ট এবং স্বয়ংক্রিয়, নিজেরাই খুঁজে বের করবে চার্জিং স্টেশন। আর গাড়ি চার্জ হবে তারবিহীন (ওয়্যারলেস) প্রযুক্তিতে।

তবে শুধু গাড়ি নিজের চার্জটুকু পূর্ণ করেই বসে থাকবে না, বরং এই শক্তির যথাযথ ব্যবহার নিশ্চিত করবে। ভিডিওতে এমন একটি দৃশ্যপট দেখানো হয়েছে যেখানে গাড়ির সঞ্চিত শক্তি ব্যবহৃত হবে গাড়ির মালিকের বাড়িতে, এমনকি শহরের মূল শক্তিকেন্দ্রেও সরবরাহ করা হবে বাড়তি শক্তি।

অ্যানিমেটেড এই ভিডিওতে কল্পনার পরিধি বেশ ভালোই বিস্তার করেছে নিশান। ভবিষ্যতের অফিসেও তারা তাদের গাড়ির জন্য জায়গা করে রেখেছে। কম্পিউটার অ্যানিমেটেড এই ভিডিও দেখতে দারুণ লাগলেও, বাস্তবে এর দেখা মিলবে কি না, তা সন্দেহের অবকাশ রাখে।

ভিডিওতে নিশান লিফ গাড়ির সাথে দেখা মিলেছে তাদের ‘নিশমো’ স্মার্টওয়াচের। গাড়ির গতিবিধির খোঁজ খবর জানিয়ে দেবে নিশমো। এখন দেখা যাক তাদের পরিকল্পনা কতটা বাস্তবসম্মত হয়?

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement