Beta

অগ্রিম বিক্রি হচ্ছে টেসলার বৈদ্যুতিক গাড়ি

০৫ এপ্রিল ২০১৬, ১৮:১৯

টেসলার বৈদ্যুতিক গাড়ির প্রতি ক্রেতাদের আগ্রহ বিস্মিত করেছে এর নির্মাতাদের। ছবি : বিবিসি

অটোমোবাইল প্রতিষ্ঠানগুলো এখন ব্যস্ত সামনের দিনের প্রযুক্তি নিয়ে। আর এতে জ্বালানি হিসেবে তারা এগিয়ে রাখছেন বিদ্যুৎকে। কারণে বৈদ্যুতিক গাড়িই পূরণ করতে চলেছে ভবিষ্যতের চাহিদা। 
এরই মধ্যে বড় বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বৈদ্যুতিক গাড়ি নিয়ে কাজ করছে। গুগলের বৈদ্যুতিক গাড়ি নিয়ে কম হৈচৈ হয়নি। তবে সবাইকে বোধ হয় পেছনে ফেলে দিল টেসলার নতুন মডেলের বৈদ্যুতিক গাড়ি ‘মডেল ৩’। 

এরই মধ্যে নাকি টেসলা এই গাড়ি বিক্রির জন্য আগাম অর্ডার নিয়েছে। আর তাতে আড়াই লাখ গাড়ির আগাম অর্ডার পাওয়া গেছে। বিবিসি অনলাইন জানিয়েছে এ খবর। 

প্রতিবেদনে বলা হয়েছে, টেসলার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা এলোন মুস্ক এক টুইটে আড়াই লাখ গাড়ির আগাম অর্ডার পাওয়ার সুখবরটি জানিয়েছেন। 

টেসলার ‘মডেল ৩’ গাড়িটি পাঁচ আসনের। এই গাড়িটির জন্য যুক্তরাষ্ট্র থেকে শুরু করে যুক্তরাজ্য, আয়ারল্যান্ড, ব্রাজিল ও ভারত থেকে আগাম অর্ডার এসেছে। আগ্রহী ক্রেতারা মাত্র এক হাজার ডলার দিয়েই গাড়িটির জন্য বুকিং দিতে পারছেন। আপাতত ১২টি দেশের ক্রেতারা এই সুযোগ পাচ্ছেন।

টেসলার বৈদ্যুতিক গাড়ির এরকম জনপ্রিয়তায় মুগ্ধ হয়ে মুস্ক জানিয়েছেন, ক্রেতাদের চাহিদা তাঁদের প্রত্যাশাকে ছাড়িয়ে গিয়েছে। এখন নাকি তাঁরা উৎপাদন আরো বাড়ানোর পরিকল্পনা করছেন। আপাতত বছরে পাঁচ লাখ বৈদ্যুতিক গাড়ি উৎপাদনের পরিকল্পনা করছে টেসলা।

৩৫ হাজার ডলার মূল্যের টেসলার এই গাড়িগুলো বাজারে আসবে আরো প্রায় বছর দেড়েক পর, অর্থাৎ ২০১৭ সালে। তবে এই অপেক্ষায় আপত্তি নেই ক্রেতাদের। 

গত বছর টেসলা প্রায় ৫০ হাজার গাড়ি বিক্রি করেছিল। এরই মধ্যে নামিদামি অটোমোবাইল প্রতিষ্ঠানগুলো বৈদ্যুতিক গাড়ি নির্মাণের প্রতিযোগিতায় বেশ পিছিয়ে পড়েছে। 

তবে বাজার বিশ্লেষকরা বলছেন, যেহেতু টেসলার ‘মডেল ৩’ বাজারে আসতে এখনো বেশ দেরি, নিসান কিংবা জেনারেল মোটরসের মতো প্রতিষ্ঠানগুলো ভবিষ্যতে টেসলার গাড়ির বাজারে ভাগ বসাবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement