Beta

দাতাদের নিয়ে কোনো চিন্তা নেই : পরিকল্পনামন্ত্রী

০৩ মার্চ ২০১৫, ১৭:২৩ | আপডেট: ০৩ মার্চ ২০১৫, ১৭:৪৬

নিজস্ব প্রতিবেদক
পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। ছবি : এনটিভি

দাতাগোষ্ঠীর সঙ্গে সরকারের কোনো সমস্যা নেই বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। তিনি বলেন, বিশ্বব্যাংক পাশে ছিল, আছে এবং থাকবে। ইউরোপীয় ইউনিয়নও বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে দেখতে চায়। আর ভারত-চীন-জাপান আমাদের বন্ধুরাষ্ট্র। আজ মঙ্গলবার সকালে পরিকল্পনা কমিশনে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। 

দাতারা বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তুলতে সরকারকে সহায়তা করবে। তাদের নিয়ে কোনো চিন্তা নেই বলে মন্তব্য করে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, ‘ওয়ার্ল্ড ব্যাংক বাংলাদেশের সঙ্গে ছিল, আছে এবং থাকবে; এটা ওয়ার্ল্ড ব্যাংক বলেছে। একইভাবে ইউরোপীয় ইউনিয়নও বলছে, আমরা ২০২১ সালে বাংলাদেশকে একটি পিসফুল, মিডল ইনকাম কান্ট্রি হিসেবে দেখতে চাই। তো ইউরোপীয় ইউনিয়ন ও আমেরিকা যদি বলে, আর পাশে যারা আছে চীন, ইন্ডিয়া, জাপান- এরা তো আমাদের বন্ধু-বান্ধব। সুতরাং আর বাকিটা কী থাকল।’ 


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক বৈঠকের সারবস্তু তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন,  মোট তিন হাজার ৫১১ কোটি ৬৯ লাখ টাকার সাতটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে রাজস্ব খাত থেকে আসবে এক হাজার ৫৩ কোটি টাকা, সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ৪১৭ কোটি। আর বিদেশি সহায়তা থেকে আসবে দুই হাজার ৪১ কোটি টাকা।

 

Advertisement