Beta

এসএসসি পরীক্ষা

বিদেশ কেন্দ্রে পাসের হার ৯৩ শতাংশের বেশি

০৬ মে ২০১৮, ১৮:৪২

নিজস্ব প্রতিবেদক

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় দেশের বাইরে অবস্থিত কেন্দ্রগুলো থেকে ৪৫০ জন পরীক্ষা দেয়। এরমধ্যে ৪২২ জন পাস করেছে। পাসের হার ৯৩ দশমিক ৭৮ শতাংশ। 

আজ রোববার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়। সকাল ১০টার দিকে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বিদেশের আটটি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারী ৪৫০ জন শিক্ষার্থীদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ৯০ জন। পাস করতে পারেননি ২৮ জন। 
দেশের বাইরের আটটি কেন্দ্রের মধ্যে সবচেয়ে বেশি পরীক্ষার্থী ছিল সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলে। ওই কেন্দ্রে ১৪৩ জন পরীক্ষা দেয়। এর মধ্যে পাস করে ১৪১ জন। একই দেশে রিয়াদে বাংলাদেশ অ্যাম্বেসি স্কুল কেন্দ্রে পরীক্ষা দেয় ১২১ জন। এর মধ্যে পাস করেছে ১১২ জন। 

অন্যান্য কেন্দ্রের মধ্যে আছে লিবিয়ার ত্রিপোলির বাংলাদেশ কমিউনিটি স্কুল, কাতারের দোহার বাংলাদেশ মাশহুর-উল-হক মেমোরিয়াল হাইস্কুল, আবু ধাবির শেখ খলিফা বিন জায়েদ বাংলাদেশ ইসলামিয়া স্কুল, বাহরাইনের মানামার বাংলাদেশ স্কুল, রাস আল খাইমাহর বাংলাদেশ ইসলামিয়া স্কুল এবং ওমানের বাংলাদেশ স্কুল।  

চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশ নেয় ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন। এর মধ্যে ছাত্রী ছিল ১০ লাখ চার হাজার ২৫৪। ছাত্রের সংখ্যা ছিল ১০ লাখ ২২ হাজার ৩২০ জন। 
ছাত্রদের মধ্যে পাসের হার ৭৬ দশমিক ৭১। সেখানে ছাত্রীদের মধ্যে পাসের হার ৭৮ দশমিক ৮৫।  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement