Beta

ডাকসুতে নাইম-শাহরিয়ার পরিষদের ইশতেহার ঘোষণা

০৭ মার্চ ২০১৯, ১৫:২৩

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা

আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন ঘিরে ২১ দফা প্রতিশ্রুতিসংবলিত ইশতেহার ঘোষণা করেছে বাংলাদেশ ছাত্রলীগ (বিসিএল)।

আজ বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ওই ইশতেহার ঘোষণা করা হয়। ছাত্রলীগ সমর্থিত নাইম-শাহরিয়ার-ফাহিম পরিষদ ইশতেহার ঘোষণা করে।

নির্বাচনের আর মাত্র চার দিন বাকি থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসন হলগুলোতে এখনো শিক্ষার্থীদের সহাবস্থান নিশ্চিত করতে পারেনি বলে অভিযোগ করা হয় সংগঠনটির পক্ষ থেকে।

লিখিত বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি শাহজাহান আলী সাজু বলেন, ‘বিশ্ববিদ্যালয় কর্তৃক পরিবেশ পরিষদের অধিভুক্ত ছাত্র সংগঠনগুলোর সঙ্গে কয়েক দফা সভা করলেও এখনো পরিস্থিতির তেমন উন্নতি হয়নি। বিশ্ববিদ্যালয়ের অর্ধেকের বেশি শিক্ষার্থী আবাসন সুবিধাবঞ্চিত। গণরুমের অবস্থা অত্যন্ত দুঃখজনক।’

প্রথম বর্ষের শিক্ষার্থীদের হলে উঠতে হলে ক্ষমতাসীন ছাত্রসংগঠনের কাছে ধরনা দিতে হয়, দলীয় মিছিল-মিটিং করতে হয়। অন্যথায় শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হতে হয়। ডাকসু ও হল সংসদ নির্বাচনে এসব নির্যাতনকারীকে প্রত্যাখ্যান করার আহ্বান জানান ছাত্রলীগ নেতা।

ছাত্রলীগের ২১ দফা প্রতিশ্রুতির মধ্যে রয়েছে—ক্যাম্পাসকে দলবাজ, দখলবাজ ও জুলুমবাজদের হাত থেকে মুক্ত করা, শিক্ষা-গবেষণা-একাডেমিক কার্যক্রমের মান উন্নয়নে বাজেট বরাদ্দ বৃদ্ধি, মানসম্মত খাবার নিশ্চিত করা, মেডিকেল সেন্টারের আধুনিকায়ন ও হলভিত্তিক আবাসিক চিকিৎসকের ব্যবস্থা করা, বিশ্বমানের বিজ্ঞান ও গবেষণা কেন্দ্র নির্মাণ, বাস ও রুট বৃদ্ধি, প্রত্যেক হলে জিমনেশিয়াম ও সমৃদ্ধ লাইব্রেরি নির্মাণ, সহাবস্থান নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ে গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টি, মেধাবীদের শিক্ষক হিসেবে নিয়োগ ইত্যাদি।

সংবাদ সম্মেলনে ডাকসু নির্বাচনে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণের প্রস্তাব জানায় ছাত্রলীগ ।

সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গৌতম শীল, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মাহফুজুর রহমান রাহাত, সাধারণ সম্পাদক শাহরিয়ার রহমান বিজয় প্রমুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Advertisement