Beta

নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে বিনা খরচে পড়ালেখার সুযোগ

০৬ ডিসেম্বর ২০১৬, ১১:৪৭

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয় বৃত্তির মাধ্যমে স্নাতকোত্তর ডিগ্রি লাভের সুযোগ দিচ্ছে। বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত বিভিন্ন দেশের শিক্ষার্থীরা এই বৃত্তির আওতায় বিনা খরচে পড়ালেখা করতে পারবেন। পড়ালেখা শেষে শিক্ষার্থীরা যেন নিজ দেশে ফিরে গিয়ে উন্নয়নে অংশ নিতে পারেন, সে লক্ষ্যেই দেওয়া হয় এই বৃত্তি। 

সম্প্রতি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়। বৃত্তির আওতায় প্রকৌশল অনুষদ, মেডিসিন ও স্বাস্থ্য বিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ ও সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিষয়ে পড়াশোনা করা যাবে। 
 
বৃত্তির সংখ্যা ১০৫টি। এর মধ্যে ৩০ জনের পুরো শিক্ষা খরচ বহন করবে নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়। বাকি ৭৫ জনের শিক্ষা খরচের ৫০ শতাংশ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে দেওয়া হবে। 

আবেদনের জন্য একজন শিক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত দেশগুলোর বাসিন্দা হতে হবে। তবে নিজ দেশের বাইরে বা নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের কোনো প্রতিষ্ঠান থেকে এর আগে পড়ালেখা করেছেন এমন প্রার্থী আবেদন করতে পারবেন না। নির্ধারিত অনুষদগুলো থেকে প্রস্তাবপত্র পাওয়ার পরই বৃত্তির জন্য আবেদন করা যাবে।  

বৃত্তি পাওয়ার জন্য প্রার্থীদের প্রথমেই নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে নির্দিষ্ট একটি কোর্সে স্নাতকোত্তর ডিগ্রির জন্য আবেদন করতে হবে। বৃত্তির আবেদন শেষ হবে ২০১৭ সালের ২৪ মার্চ। আবেদনের তারিখ শেষ হওয়ার কমপক্ষে ছয় মাস আগে বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে হবে। 

এই বৃত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাবে নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে (http://bit.ly/1Nu5dpX)।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement