দেখে নিন এসপ্তাহের সেরা চাকরিগুলো

Looks like you've blocked notifications!

এ সপ্তাহে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইন থেকে সংগৃহীত চাকরির বিজ্ঞাপনগুলো প্রকাশিত হয় এনটিভি অনলাইনের চাকরি চাই পাতায়। এর মধ্যে পদসংখ্যা ও বেতনের ভিত্তিতে সেরা চাকরির বিজ্ঞপ্তিগুলো নিয়ে আমাদের আজকের আয়োজন।

 

বাংলাদেশ নৌবাহিনী

তরুণদের জন্য স্বপ্নের ক্যারিয়ারের সুযোগ দিয়ে আবারও প্রকাশিত হয়েছে নৌবাহিনীতে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি। নাবিক ও এমওডিসি (নৌ) পদে এ-২০১৭ ব্যাচে ভর্তি নেওয়া হবে। বিভিন্ন পদে আবেদনের জন্য দেখে নিন বিস্তারিত :

শিক্ষাগত যোগ্যতা

ডিই বা ইউসি : বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ ৩.০০ পেতে হবে। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিত থাকলে এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ‘এ’ গ্রেডপ্রাপ্ত প্রার্থীরা নিয়োগে অগ্রাধিকার পাবেন।

মেডিকেল : রসায়ন, পদার্থ, জীববিজ্ঞানসহ এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ ৩.০০ পেতে হবে।

পেট্রলম্যান, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড, এমওডিসি (নৌ) : ন্যূনতম জিপিএ ৩.০০ পেয়ে এসএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

টোপাস : পঞ্চম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে এই পদে।

শারীরিক যোগ্যতা

সিম্যান ও এমওডিসি (নৌ) পদের জন্য প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি হতে হবে। এ ছাড়া পেট্রলম্যান শাখার জন্য উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি ও অন্যান্য শাখার জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হলেই আবেদন করা যাবে। প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। এ ছাড়া দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স আগামী ১ জানুয়ারি, ২০১৭ তারিখে ১৭ থেকে ২০ বছর হতে হবে। তবে এমওডিসি (নৌ) পদের জন্য বয়সসীমা ১৭ থেকে ২২ বছর। পদগুলোতে আবেদনের জন্য শুধু অবিবাহিত পুরুষ প্রার্থীরাই গ্রহণযোগ্য। এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

বেতন ও ভাতা

নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনীর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এ ছাড়া অন্যান্য সুবিধাও থাকবে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinnavy.mil.bd) বিজ্ঞাপনে উল্লেখিত নিয়মে আবেদন করতে পারবেন। আবেদনের পর ভর্তির জন্য নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকার আহ্বান জানানো হয়েছে।

 

বাংলাদেশ সেনাবাহিনী

বাংলাদেশ সেনাবাহিনী আর্মি মেডিকেল কোরে মেজর পদবিতে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগ দিচ্ছে। পুরুষ ও নারীদের এ পদে নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য বিস্তারিত :

আবেদনের ক্ষেত্র

মেডিসিন স্পেশালিস্ট, কার্ডিওলজিস্ট, ইউরোলজিস্ট, অর্থোপেডিক সার্জারি, অ্যানেসথেসিওলজিস্ট, রেডিওলজিস্ট, ওটোলারিঙ্গোলজিস্ট, ডরমিটলজি ও আন্ডার ওয়াটার মেডিসিন, রেডিয়েশন অনকোলজিস্ট, মেডিকেল অনকোলজিস্ট, সার্জিক্যাল অনকোলজিস্ট, নেফরোলজিস্ট, পালমোনোলজিস্ট - যেকোনো একটি বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসকরা আবেদনের যোগ্য বিবেচিত হবেন।

শিক্ষাগত যোগ্যতা

আর্মি মেডিকেল কোরের জন্য এফসিপিএস, এফআরসিএস, এমএস, এমডি অথবা সমমানের ডিগ্রিধারী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৬ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স আগামী ২০ ডিসেম্বর-২০১৬ তারিখে অনূর্ধ্ব-৪০ বছর হতে হবে। বিবাহিত ও অবিবাহিত বাংলাদেশের নাগরিকরা আবেদন করতে পারবেন পদটিতে।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক ২১ অক্টোবর থেকে বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinbangladesharmy.army.mil.bd) আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ১৬ নভেম্বর-২০১৬ তারিখ পর্যন্ত।

 

সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড

‘ইসলামিক মাইক্রোফাইন্যান্স সোশ্যাল অফিসার’ পদে জনবল নিয়োগ দিচ্ছে সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড। দেখে নিন আবেদনের জন্য বিস্তারিত :

যোগ্যতা

স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ছাড়া প্রার্থীদের মাইক্রোফাইন্যান্স, এনজিও বা ব্যাংকে কমপক্ষে দুই বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনের জন্য প্রার্থীদের বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে পারবে।

বেতন

নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে ১৮ হাজার টাকা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা বিজ্ঞাপনে উল্লেখিত ঠিকানায় আবেদন করতে পারবেন ৫ নভেম্বর, ২০১৬ তারিখ পর্যন্ত।

 

ওয়ালটন

চার ধরনের পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে দেশি প্রতিষ্ঠান ওয়ালটন। পদগুলোতে ১৮৩ জনকে নিয়োগ দেওয়া হবে।

ইঞ্জিনিয়ার (লিফট মেইনটেন্যান্স)

পদটিতে নিয়োগ পাবেন তিনজন। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সঙ্গে সংশ্লিষ্ট কাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

কুলিং টেকনিশিয়ান

এই পদে নিয়োগ পাবেন ৩০ জন। মাধ্যমিক বা সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সঙ্গে পাঁচ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনের জন্য বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর।

টেকনিশিয়ান (অ্যালুমিনিয়াম ফেব্রিকেশন)

৫০ জনকে নিয়োগ দেওয়া হবে এই পদে। অষ্টম শ্রেণি পাস ও কাজের অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য বয়সসীমা সর্বোচ্চ ৩০ বছর।

সহকারী টেকনিশিয়ান (অ্যালুমিনিয়াম ফেব্রিকেশন)

১০০ জন নিয়োগ পাবেন পদটিতে। অষ্টম শ্রেণি পাস ও কাজে আগ্রহী প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে। আবেদনের জন্য বয়সসীমা সর্বোচ্চ ২৫ বছর।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা বিজ্ঞাপনে উল্লেখিত ঠিকানায় আবেদন করতে পারবেন। নিয়োগের জন্য সাক্ষাৎকার নেওয়া হবে প্রতি সোম ও বুধবার সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত। আবেদনপত্র জমা এবং সাক্ষাৎকার প্রদানের সুযোগ থাকবে ৪ নভেম্বর, ২০১৬ তারিখ পর্যন্ত।

 

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক

সিনিয়র অফিসার (আইটি) - ৪৫ জন

যোগ্যতা

কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণিতে সম্মান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। শিক্ষাক্ষেত্রে কমপক্ষে একটি প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকলে আবেদন না করার আহ্বান জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। ও-লেভেল বা এ-লেভেল পাস হলে স্থানীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে এবং বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রিধারী হলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে সমমান সার্টিফিকেট সংগ্রহ করা যাবে। সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতাসম্পন্নরা নিয়োগে অগ্রাধিকার পাবেন।

বয়স

আবেদনকারীর বয়স ১ অক্টোবর, ২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। শুধু মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন

নিয়োগপ্রাপ্ত অফিসার বেতন পাবেন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। এ ছাড়া থাকবে ভাতা ও অন্যান্য সুবিধা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা ৩০ অক্টোবর থেকে ২০ নভেম্বর-২০১৬ তারিখ পর্যন্ত পদটিতে আবেদন করতে পারবেন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে। আবেদনের জন্য কোনো আবেদন ফি জমা দেওয়া লাগবে না।

সিনিয়র অফিসার-৮২ জন

যোগ্যতা

ন্যূনতম দ্বিতীয় শ্রেণিতে সম্মান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন পদটিতে। শিক্ষাক্ষেত্রে কমপক্ষে একটি প্রথম শ্রেণি বা সমমানের সিজিপিএ থাকতে হবে। কোনো ক্ষেত্রে তৃতীয় শ্রেণি থাকলে আবেদন না করার আহ্বান জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ। ও-লেভেল বা এ-লেভেল পাস হলে স্থানীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে এবং বিদেশি বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রিধারী হলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে সমমান সার্টিফিকেট সংগ্রহ করা যাবে। সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতাসম্পন্নরা নিয়োগে অগ্রাধিকার পাবেন।

বয়স

আবেদনকারীর বয়স ১ অক্টোবর, ২০১৬ তারিখে অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। শুধু মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

বেতন

নিয়োগপ্রাপ্ত অফিসার বেতন পাবেন ২২ হাজার থেকে ৫৩ হাজার ৬০ টাকা। এ ছাড়া থাকবে ভাতা ও অন্যান্য সুবিধা।

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা ২৩ অক্টোবর থেকে ১৩ নভেম্বর-২০১৬ তারিখ পর্যন্ত পদটিতে আবেদন করতে পারবেন বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে। আবেদনের জন্য কোনো আবেদন ফি জমা দেওয়া লাগবে না।