Beta

কুকুর হত্যায় প্রথম কারাদণ্ড, কী আছে আইনে

১০ মে ২০১৮, ১৬:৪০

দেশের ইতিহাসে প্রথমবারের মতো কুকুর হত্যার দায়ে কারাদণ্ডের রায় দেওয়া হলো। রাজধানীর রামপুরায় দুই মাসহ ১৪ কুকুর ছানাকে জীবন্ত মাটিচাপা দিয়ে হত্যার দায়ে আজ বৃহস্পতিবার এক যুবককে ছয় মাসের কারাদণ্ড দিলেন আদালত।

মামলার বাদী পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান রাকিবুল ইসলাম এমিল এনটিভি অনলাইনকে জানান, আদালত আসামি সিদ্দিককে সাজার সঙ্গে ২০০ টাকা জরিমানা, অনাদায়ে আরো সাত দিনের কারাদণ্ড দিয়েছেন।

জানা যায়, এর আগেও প্রাণী হত্যার বিরুদ্ধে দুটি মামলা হয়। কিন্তু সেসব মামলায় শুধু অর্থদণ্ডের মাধ্যমে পার পেয়ে যান আসামিরা।

প্রথমবারের মতো এই প্রাণী হত্যার মামলার আইনজীবী ছিলেন আইনজীবী মোহাম্মদ ফোরকান।

মামলার বাদী রাকিবুল ইসলাম এমিল এনটিভি অনলাইনকে জানান, আসামি সিদ্দিককে সাজার সঙ্গে ২০০ টাকা জরিমানা, অনাদায়ে সাত দিনের কারাদণ্ড দিয়েছেন আদালত। তিনি মনে করেন, এই ছোট ছোট সহিংসতাই সমাজের বড় বড় সহিংসতার জন্ম দেয়। তিনি বলেন, ‘আমাদের সমাজে সহিংসতা আজ একটি নিত্যঘটনা। সবার কাছে এক ধরনের গা সওয়া হয়ে গিয়েছে। কিন্তু এ সহিংসতা হত্যা পর্যন্ত নিয়ে যায়। দুর্বলের ওপর দিয়ে সহিংসতা শুরু হয়। আর এ পৃথিবীতে সবচেয়ে দুর্বল হলো প্রকৃতি এবং পশু, মানব শিশু, বৃদ্ধ মানসিক, ভারসাম্যহীন মানুষ, প্রতিবন্ধী এবং পশু-পাখি। এদেরকেই সবচেয়ে বেশি সহিংসতা সহ্য করতে হয়। এদের প্রতি সহানুভূতি প্রকাশ করা এবং মানবিক আচরণ দেখানো আমাদের সবার দায়িত্ব।’

কী আছে প্রাণী কল্যাণ আইনে?

বাংলাদেশে প্রাণীর প্রতি নিষ্ঠুরতা আইন, ১৯২০-এর ৭ ধারায় বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি অকারণে শুধু সহিংসতা প্রদর্শনে কোনো প্রাণীকে হত্যা করে তাহলে তিনি অর্থদণ্ড, কারাদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডিত হতে পারেন।

আইনটিতে আরো বলা হয়েছে, প্রাণী হত্যার ক্ষেত্রে সর্বোচ্চ ২০০ টাকা জরিমানা এবং সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড হতে পারে। তবে কোনো গোষ্ঠী ধর্ম বর্ণের রীতি পালনের জন্যে বা কোনো বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে এমনটা ঘটলে তা অপরাধ বলে গণ্য করা হবে না।

মামলার নথি থেকে জানা যায়, গত ২৮ অক্টোবর রাজধানীর রামপুরার বাগিচারটেক এলাকায় রাতের আঁধারে দুই মা কুকুরকে পিটিয়ে আধমরা করে এবং তাদের ১৪ দুধের বাচ্চাকে বস্তায় ভরে জীবন্ত মাটিচাপা দেয়। পরে এ ঘটনায় নৈশপ্রহরী সিদ্দিকের বিরুদ্ধে বাদী হয়ে ঢাকার সিএমএম আদালতে মামলা করেন প্রাণীদের কল্যাণে সক্রিয় সংগঠন পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement