এনটিভি, এ যেন প্রথম প্রেম

Looks like you've blocked notifications!

পুরানো সেই দিনের কথা ভুলবি কি রে হায়

ও সেই চোখে দেখা, প্রাণের কথা, সে কি ভোলা যায়

আয় একটি বার আয় রে সখা, প্রাণের মাঝে আয়

মোরা সুখের দুখের কথা কব, প্রাণ জুড়াবে তায়...

পুরোনো দিনের কথা সত্যিই ভোলা যায় না। ধ্রুবতারা আকাশের মাঝে যেমন জ্বলজ্বল করে জ্বলে, পুরোনো দিনের স্মৃতিগুলো হয়ে ওঠে তেমনই আরও স্মৃতিময়। আর প্রথম প্রেমের দুর্বার আকর্ষণের মতোই প্রথম কর্মময় জীবন হয়ে ওঠে জীবনের দুর্দান্ত  কিছু সুন্দর মুহূর্ত।

প্রথম প্রেমের মতোই আমার ভালোবাসার প্রথম কর্মজীবন। কর্মজীবনে সহকর্মীরা কখনও কারও সখা হয়ে ওঠে কি না জানি না, আমার বেলায় সত্যি হয়ে উঠেছিল। আমি আমার কর্মময় জীবন শুরু করেছিলাম আইটি বিভাগে শিক্ষাপ্রতিষ্ঠানের মতোই, প্রতিদিন নতুন কিছু শিখেছি। সবার আন্তরিক সহযোগিতায় নিজেকে আরও দক্ষ করে গড়ে তুলতে পেরেছি। সিনিয়র-জুনিয়রের চিরায়ত প্রথা ভেঙে এই সহকর্মীরাই আমাকে করেছে আপনজন, করেছে সখা।

জীবিকার প্রয়োজনে প্রথম কর্মক্ষেত্র ছাড়তে হয়েছে যদিও, কিন্তু এই ভালোবাসার মানুষগুলোই অগোচরে রয়ে গেছে বুকের ভেতরে। আর হয়তো এ কারণেই রবিঠাকুরের ‘পুরানো সেই দিনের কথা’ গানটা হৃদয়ে গুনগুন করে উচ্চারণ হয়।

ইট-পাথরে সাজানো আশ্চর্য শহরে আমরা ছুটে চলেছি অবিরাম। সাফল্যের চূড়ায় নিজের পদচিহ্ন রাখতে আমরা মরিয়া হয়ে উঠেছি। অফিসের ব্যস্ত সময়, যানজট কিংবা সংসারের ক্রমাগত ঘূর্ণায়মান চাকায় আবিষ্ট হয়ে আছি সারাক্ষণ। তার পরেও কখনও এক ফাঁকে একটু অবসর মিলে গেলেই অতীতের পালে হাওয়া লাগে। তরতর করে সে হাওয়ায় ভেসে যাই। ভাসতে ভাসতে অসংখ্য প্রিয় মানুষের ছায়া পড়ে।

যখন আমি এনটিভিতে ছিলাম, সেই সময়ের অবগাহনে মনের ভেতরে আনমনে দোলা দিয়ে যায়। এক জীবনে এ আর কম কী! সত্যি আমি আনন্দিত, এ জীবনে এমন সহকর্মীদের পেয়ে। যারা শুধু আমার সখাই নয়, প্রাণের চেয়েও একটু বেশি । সহকর্মী মানেই কি লাঞ্চ টাইমে কিংবা চা বিরতিতে ঊর্ধ্বতনের ফিরিস্তি তোলা? এসব করেও হয়তো একসময় একটা সম্পর্ক হয়ে যায়, যেটা হয়তো আত্মিক বন্ধনে পরিণত হয়। সেই আত্মিক বন্ধনটাই মাঝেমধ্যে জীবনের কোনও না কোনও সময় স্মৃতির পাতায় রোমন্থিত হয়। এক আশ্চর্য ভালোবাসার আবেশে অনুরণিত হয়।

প্রথম কর্মক্ষেত্রের ছোট ছোট মুহূর্তগুলোই এখন আমার ভেতরে ভালোবাসার আকাশের মতো বিশালতার জন্ম দিয়েছে। সহকর্মীরা আমাকে একদিন আপন করে নিয়ে আমাকে করে তুলেছে ঋদ্ধ। আমি সহকর্মীদের কাছে আমার এই ভালোবাসার উপলব্ধির জন্য অবশ্যই ঋণী। কারণ, প্রথম বারই যদি আমার জীবনে এমন গ্রহণযোগ্যতা আর ভালোবাসা না পেয়ে হোঁচট খেতাম, তাহলে হয়তো জীবনের এই পথটাই হয়ে উঠত ঊষর-বন্ধুর। তখন জীবনের মানেটাই হয়ে যেত তিক্ততায় ভরা বিভীষিকার মতো। আমার ভাগ্য সুপ্রসন্ন ছিল বলেই হয়তো বন্ধুর মতো, ভাইয়ের মতো, বোনের মতো আপনাদের আমি পাশে পেয়েছিলাম। পেয়েছিলাম সুন্দর, বিভেদহীন, স্বচ্ছ, রাজনীতিমুক্ত একটি পরবিশে। আমার সত্যিই কৃতজ্ঞতার শেষ নেই।

সহকর্মীরা বন্ধু হয় না—আমার কাছে নেতিবাচক এই বচনের ভুল প্রমাণিত হয়েছে। ভবিষ্যতে আপনাদের সাথে পথচলা হবে কি না জানি না, তবে এই ভালোবাসাটা বেঁচে থাকুক হৃদয়ের গভীরে। ৩ জুলাই প্রতিষ্ঠার ১৯ বছরে পদার্পণ উপলক্ষে এনটিভির উত্তরোত্তর সাফল্য কামনা করছি। অনেক ভালোবাসা এনটিভির জন্য। এ রকম স্বচ্ছতার সাথে সুন্দর পরিবেশ নিয়ে দেশ-বিদেশে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকুক, থাকুক সবার অন্তরে।