নাসিক নির্বাচন

নগর পিতা না নগর মাতা?

Looks like you've blocked notifications!

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। পুরো দেশবাসীর দৃষ্টি এখন এই দিকে। এই ফলাফল সরকারের ওপর তেমন প্রভাব বিস্তার না করলেও বছরজুড়ে বিভিন্ন ক্ষেত্রে আলোচনায় থাকা নারায়ণগঞ্জের নির্বাচন হওয়ায় মানুষের আগ্রহ এখন তুঙ্গে। কে হচ্ছেন নারায়ণগঞ্জের পরবর্তী মেয়র? নারায়ণগঞ্জসহ পুরো দেশ এখন তা দেখতে অপেক্ষার প্রহর গুনছে।

দেশে প্রথমবারের মতো দলীয় প্রতীকে কোনো সিটি করপোরেশনের মেয়র পদে নির্বাচন এটি। রাজনীতি বিশ্লেষকদের মতে, আগামী দিনের রাজনীতিতেও এর প্রভাব পড়বে। এই নির্বাচনে একাধিক রাজনৈতিক দল অংশ নিলেও মূল লড়াই হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ আর চিরপ্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত দুই প্রার্থীর মধ্যেই।

মাঠপর্যায়ের তথ্য অনুযায়ী, নারায়ণগঞ্জে নৌকা ও ধানের শীষের ভোটার সংখ্যা প্রায় সমান। ফলে বিজয়ের মুকুট পরতে হলে আইভীকে তিন শ্রেণির ভোটারদের ভোট বেশি টানতে হবে। সর্বমোট ভোটের সংখ্যা হিসাব করলে নির্দলীয় ভোট প্রায় অর্ধেক। জিততে হলে আইভিকে দল নিরপেক্ষ প্রায় আড়াই লাখ ভোটের মধ্যে অর্ধেকের বেশি ভোট নিজের আওতায় আনতে হবে। আর এই হিসাব নিয়েই শেষ সময় পর্যন্ত এই তিন শ্রেণির ভোটারদের দ্বারে দ্বারে প্রচারণা  চালিয়ে গেছেন নৌকার প্রার্থী আইভী।

জানা গেছে, মুন্সীগঞ্জের ভোট রয়েছে ৩০-৪০ হাজার। বরিশালের ভোট রয়েছে ২০-২৫ হাজার। কুমিল্লা-চাঁদপুর-মতলব মিলিয়ে রয়েছে ৫০ হাজারের মতো ভোটার। বৃহত্তর ফরিদপুর অঞ্চলের রয়েছে আরো ২৫-৩০ হাজার ভোট। নারায়ণগঞ্জে বিএনপির চেয়ে আওয়ামী লীগের ভোট কিছু বেশি। নারায়ণগঞ্জে মেয়র হিসেবে জিততে হলে অবশ্যই দলনিরপেক্ষ ভোটগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ছাড়া অর্ধেকের বেশি নারী ভোটার রয়েছেন। অঞ্চলভিত্তিক কিছু সংখ্যক ভোটার রয়েছে। জয় নিশ্চিত করতে নৌকার ‘নিজস্ব’ ভোটার ছাড়াও এই তিন শ্রেণির ভোটারদের ভোটও আয়ত্তে আনতে হবে। সমীকরণ অনুযায়ী, সেদিক থেকে আইভি অনেকাংশে এগিয়ে রয়েছেন। বিশেষ করে নারী ভোটার প্রতি দশজনে আটজনই আইভীর পক্ষে।

এদিকে গত মঙ্গলবার (২০ ডিসেম্বর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, তিন কারণে নাসিক নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী জয়ী হবে। এগুলো হলো আওয়ামী লীগের প্রার্থীর জনপ্রিয়তা, বর্তমান সরকারের উন্নয়ন এবং দলের সাংগঠনিক শক্তি। এ কারণেই তাঁদের বিজয় সুনিশ্চিত বলে মনে করেন মন্ত্রী।

নাসিক নির্বাচন সামনে রেখে যখন দুই প্রার্থীর পক্ষে-বিপক্ষে নানা হিসাবনিকাশ চলছে, তখন নির্বাচন নিয়ে আইভী ও ওবায়দুল কাদেরের সমীকরণ ‘তিন’-এ এসে মিলেছে। সমীকরণের অবসান ঘটিয়ে কে হাসবেন শেষ হাসি তা জানা যাবে আজ রাতেই। সমীকরণ যাই হোক না কেন, নারায়ণগঞ্জসহ পুরো দেশবাসীর দাবি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন।

লেখক : শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়