স্বাধীন ভাবনা

‘প্রযুক্তির কারণে জ্ঞনচর্চার সুযোগ বেড়েছে’

Looks like you've blocked notifications!

বাংলাদেশের স্বাধীনতার ৪৫ বছর পূর্ণ হতে চলেছে। বাঙালি জাতি ও জনগণের সবচেয়ে বড় ও শ্রেষ্ঠ অর্জন এই স্বাধীনতা। রক্তক্ষয়ী যুদ্ধের পর অর্জিত হয় এই বিজয়। স্বাধীনতার এই ৪৫ বছরে কী ভাবছে আজকের তরুণ সমাজ? তাঁদের প্রাপ্তি এবং প্রত্যাশা কী, তা নিয়েই এনটিভি অনলাইনের এই বিশেষ আয়োজন। বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) কয়েকজন শিক্ষার্থী জানিয়েছেন তাঁদের মতামত। তাঁদের সঙ্গে কথা বলেছেন মুশফিকুর রহমান

এস এম নাদিম উদ্দিন

দশম সেমিস্টার, ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং

আমাদের বর্তমান শিক্ষাব্যবস্থায় নিজেদের পছন্দের বিষয় নিয়ে পড়াশোনা করার সুযোগ বেড়েছে। ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি, ব্যবসা প্রশাসন, আর্টস ইত্যাদি বিষয়ে নিজেদের পছন্দ অনুসারে আমরা উচ্চশিক্ষা গ্রহণ করার সুযোগ পাচ্ছি। প্রযুক্তিগত উন্নয়নের ফলে অংশগ্রহণমূলক জ্ঞানচর্চার সুযোগ বৃদ্ধি পেয়েছে। নতুনত্ব ও সৃজনশীলতার ওপর জোর দেওয়া হচ্ছে। শিক্ষাব্যবস্থার বিভিন্ন সেক্টর ডিজিটালাইজড করা হয়েছে। এতে প্রয়োজনীয় দক্ষ জনশক্তি গড়ার মাধ্যমে দেশের উন্নয়নে কাজ করার নতুন নতুন প্ল্যাটফর্ম তৈরি হচ্ছে। আমি বাংলাদেশ নিয়ে আশাবাদী।

দোলন পাল

একাদশ সেমিস্টার, ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ

আমি যেহেতু ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের শিক্ষার্থী, তাই আমার মনে হয় উচ্চশিক্ষার ক্ষেত্রে আমার বড় প্রাপ্তির জায়গা এডুকেশন সিস্টেম। আমি ইংরেজি বিষয়ে লিঙ্গুইস্টিকের শিক্ষার্থী হয়েও বিবিএ, জার্নালিজম বা বিজ্ঞানের বিষয়গুলোতে পড়াশোনার সুযোগ পাচ্ছি। পাশাপাশি বাংলা ভাষা, বিশ্বসভ্যতা, বাংলাদেশের ইতিহাস, বিশ্ব চিত্রকলা ইত্যাদি সম্পর্কিত বিষয়ে সৃজনশীল জ্ঞান চর্চার সুযোগ আমাকে সমৃদ্ধ করেছে। আমার মনে হয়, শিক্ষাক্ষেত্রে প্রাপ্তির জায়গা থেকে এডুকেশন ব্যবস্থার গুরুত্ব অনুধাবন করে এর ব্যপ্তি ঘটানো অত্যন্ত প্রয়োজন।

শৈবাল সাহা

অষ্টম সেমিস্টার, মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম

প্রাপ্তির জায়গা থেকে আমাদের দেশে বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি পাওয়াটা খুবই আশাব্যঞ্জক বলে আমি মনে করি। এতে সবার জন্য উচ্চশিক্ষা লাভের সুযোগ সৃষ্টি হচ্ছে। আমরা জ্ঞানচর্চার সুযোগ পাচ্ছি। একটি শিক্ষিত জাতি গঠনে এটা আমাদের অনেক বড় প্রাপ্তি। আমরা এখন বিদেশে ইন্টার্ন করার সুযোগ পাচ্ছি। এতে আমাদের শিক্ষার সঙ্গে প্র্যাকটিক্যাল বিশ্বশিক্ষার প্রাপ্তি যোগ হচ্ছে।

সালেহা ফারহায আজিজ

তৃতীয় সেমিস্টার, এমবিএ

আমি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বাংলা মাধ্যমে বিজ্ঞান বিষয়ে পড়াশোনা করেছি। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর আশঙ্কা করেছিলাম, ইংরেজি মাধ্যমে পড়াটা কঠিন হবে। তা ছাড়া বিজ্ঞান বিষয়ে পড়ে এসে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতক করাটাও চ্যালেঞ্জিং ছিল। শুরুতে বিষয়গুলো বুঝতে কষ্ট হতো। কিন্তু আমি এই কঠিন সময়টা কাটিয়ে উঠতে পেরেছি আমার শিক্ষকদের সহযোগিতায়। দেশের শিক্ষকদের আমাদের শিক্ষাব্যবস্থায় সবচেয়ে বড় প্রাপ্তি বলে আমি মনে করি। দেশের গতিশীল উন্নয়নে আমাদের শিক্ষকরাই তো আমাদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলছেন।

ফারজানা তিশা

দ্বাদশ সেমিস্টার, ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ

আমি কোনো দিন গাইড বই পড়িনি, কারণ আমার কাছে মনে হয়েছে আমি আমার নিজের মতো করে লিখতে পারার স্বাধীনতা হারিয়ে ফেলব। বর্তমান শিক্ষাব্যবস্থায় এই সুযোগ আরো বৃদ্ধি পেয়েছে সৃজনশীল শিক্ষাপদ্ধতির কারণে। প্রাথমিক বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ে উচ্চশিক্ষার ক্ষেত্রে সৃজনশীল শিক্ষাপদ্ধতি আমাদের জ্ঞান চর্চার সুযোগ বৃদ্ধি করেছে। সৃজনশীল পদ্ধতির মাধ্যমে নিজের মতো করে কিছু লেখার বা নিজেকে প্রকাশ করার সক্ষমতা আমাদের শিক্ষাব্যবস্থার অনেক বড় প্রাপ্তি বলে আমি মনে করি।

ফারহান শাহরিয়ার আবির

ষষ্ঠ সেমিস্টার, স্কুল অব বিজনেস

আমার মনে হয়, স্বাধীনতার এই এতগুলো বছরে আমাদের বড় প্রাপ্তির জায়গা প্রযুক্তি। উন্নততর প্রযুক্তির মাধ্যমে সমস্ত বিশ্বই এখন আমাদের হাতের মুঠোয়। আমি যখন তখন যেকোনো বিষয়ে জানতে পারছি খুব সহজেই। শিক্ষাক্ষেত্রেও এ প্রযুক্তির ব্যবহার জ্ঞানচর্চাকে ত্বরান্বিত করেছে। উচ্চশিক্ষা লাভে আমরা যেভাবে প্রযুক্তি ব্যবহার করছি, সেটা অবশ্যই খুব আশাব্যঞ্জক প্রাপ্তি।