Beta

সিঙ্গাপুরে অষ্টম বাংলাদেশ বইমেলা অনুষ্ঠিত

০২ মে ২০১৮, ১০:৫০ | আপডেট: ০২ মে ২০১৮, ১০:৫২

মনির আহমদ, সিঙ্গাপুর
বইমেলার শুভ উদ্বোধন করেন সিঙ্গাপুরে নিযুক্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান। ছবি : এনটিভি

শ্রমিক সংহতি দিবসে সিঙ্গাপুরে অনুষ্ঠিত হয়েছে অষ্টম বাংলাদেশ বইমেলা।  গতকাল বইমেলার শুভ উদ্বোধন করেন সিঙ্গাপুরে নিযুক্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান। 

এবারের বইমেলা অনুষ্ঠিত হয়েছে ১১ পেঞ্জুরু ওয়াক, সিঙ্গাপুর ৬৯৮৫৪১-এর চতুর্থ তলায়। মেলার সময়সূচি ছিল বিকেল ৪টা ৩০ মিনিট থেকে ৭ পর্যন্ত। বইমেলায় প্রবাসীদের লেখা বেশকিছু বইয়ের মোড়ক উন্মোচন করেন হাইকমিশনার। বইগুলো হচ্ছে—মো. মুকুল হোসেনের কাব্য সংকলন ব্রেভিং লাইফ, মো. শরিফ উদ্দিনের 'স্ট্রেঞ্জার টু মাইসেলফ’, মাজেদুল ইসলাম কাউসারের কিশোর গল্প সংকলন 'তপুর স্কুল ড্রেস', মনির আহমদ সম্পাদিত ‘ম্যাগাজিন পথ’ এবং বুক এক্সচেঞ্জ ক্লাব ওয়ান ব্যাগ ওয়ান বুকের লোগো।

শ্রমিক সংহতি দিবস উপলক্ষে সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটি আয়োজিত সতর্কতামূলক ক্যাম্পেইনে সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির (এসবিএস) সার্বিক সহযোগিতায় অষ্টম বাংলাদেশ বই মেলার আয়োজনে ছিল সিঙ্গাপুর বাংলা সাহিত্য পরিষদ।
অনুষ্ঠানে হাইকমিশনার বলেন ‘বাংলাদেশ হাইকমিশন আপনাদের হাইকমিশন, আপনাদের অধিকার আদায়ের জায়গা, এখানে কোনো কারণে আমরা যদি আপনাদের প্রত্যাশা পূরণ করতে নাও পারি তবুও আপনারা আসবেন বারবার আসবেন, আমরা প্রতিবার আপনাদের সেবা দিতে চেষ্টা করব।‘ পাশাপাশি তিনি বাংলাদেশ বইমেলা, অভিবাসী সাহিত্যিকদের বই প্রকাশ, ওয়ান ব্যাগ ওয়ান বুকের মতো বুক এক্সচেঞ্জ ও অন্যান্য কার্যক্রমের প্রশংসা করে বলেন, ‘সম্প্রতি সিঙ্গাপুরে বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রীর সফরকালে আমাদের প্রধানমন্ত্রীর কাছে সিঙ্গাপুরের অভিবাসী বাংলাদেশিদের সাহিত্যকর্মের প্রশংসা করেছেন সিঙ্গাপুরের মাননীয় প্রধানমন্ত্রী লি সেয়েন লুং’।
শ্রম কাউন্সিলর আয়েশা সিদ্দিকা শেলী বলেন ‘সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটিকে শুভেচ্ছা জানাই শ্রমিক সংহতি দিবসে সুন্দর সতর্কতামূলক ক্যাম্পেইনের আয়োজনের জন্য। আর যেসব প্রবাসী ভাই বাংলাদেশ বইমেলার আয়োজন করেছেন, বই লিখেছেন আপনাদের অনেক ধন্যবাদ। কর্মব্যস্ততার মাঝেও আপনারা আপনাদের সৃষ্টিকর্মকে বাঁচিয়ে রেখেছেন। এটা সত্যিই সম্মানের।’ 
অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন সিঙ্গাপুরের জনপ্রিয় সঙ্গীত গ্রুপ মাইগ্যান্ট ব্যান্ড।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির (এস বি এস) উপদেষ্টা মণ্ডলীর সভাপতি নুর উল করিম,পরিচালনা কমিটির সভাপতি ড. মিঠুন সাহা, সাংস্কৃতিক সম্পাদক জাহানারা রহমান বেবি, কেপেল হাউজিং প্রাইভেট লিমিটেডের জেনারেল ম্যানেজার মিস্টার স্টিভেন লি, ভ্রমণ সাহিত্যিক শিভাজী দাস ও ন্যাশনাল মিউজিয়াম অব তাইওয়ান লিটারেচারের কর্মকর্তা শেলী সুং। 

সিঙ্গাপুরে ২০০৪ সালের শ্রমিক দিবসে শুরু হয় বইমেলা। শুরু থেকেই বইমেলার সাথে সম্পৃক্ত ছিলেন বাংলাদেশি কবি জাকির হোসেন খোকন। অনিবার্য কারণে বেশ কয়েক বছর বইমেলা অনুষ্ঠিত না হলেও ২০১৭ সালে পুনরায় জাকির হোসেন খোকন, মনির আহমদ ও মাহবুব হাসান দিপুর তত্ত্বাবধানে শুরু হয়েছে বাংলাদেশ বইমেলা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement