Beta

দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশি চলচ্চিত্র উৎসব

১০ জুন ২০১৯, ১৩:৪০

মনির হোসেন পাটোয়ারী, দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে দ্বিতীয় বারের মতো আয়োজন করা হয়েছে বাংলাদেশি চলচ্চিত্র উৎসবের। বাংলাদেশ সরকারের চলমান সাংস্কৃতিক কূটনীতির অংশ হিসেবে দেশটির বাংলাদেশ দূতাবাস এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে। আগামীকাল ১১ জুন থেকে ১৩ জুন তিন দিনব্যাপী এ উৎসব সিউলের ইয়ংসান আর্ট সেন্টারে অনুষ্ঠিত হবে ।

উৎসবে বাংলাদেশের চারটি সাড়া জাগানো চলচ্চিত্র ‘দেবী’, ‘আঁখি ও তার বন্ধুরা’, ‘ইতি তোমারই ঢাকা’ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’ ছবি গুলো প্রদর্শিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কোরিয়া-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান কিম কিসন এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ইয়ংসান কাউন্টির মেয়র জাং হিয়ুন সুং। এ ছাড়া উপস্থিত থাকবেন বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক মোরশেদুল ইসলাম।

সিউলে বাংলাদেশ চলচ্চিত্র উৎসব প্রথমদিনে  ‘দেবী’ এবং ‘আঁখি ও তার বন্ধুরা’ চলচ্চিত্র দুটি প্রদর্শন করা হবে। সূচি অনুযায়ী বাকি দুটি ছবিও প্রদর্শন করা হবে।

কোরিয়ার দর্শকদের সুবিধার্থে চলচ্চিত্রগুলোতে কোরিয়ান কালচারাল অ্যাসোসিয়েশনের সহযোগিতায় কোরীয় ভাষায় সাব টাইটেল সংযুক্ত করা হয়েছে। এতে করে বাংলাদেশি চলচ্চিত্রের মূল কথা কোরিয়ার সংস্কৃতিতে সেতুবন্ধন হবে। কোরীয় সিনেমা প্রেমীর পাশাপাশি প্রবাসী বাংলাদেশিরা এ উৎসব উপভোগ করবেন বলে আশা প্রকাশ করেছে কোরিয়ার বাংলাদেশ  দূতাবাস কর্তৃপক্ষ। কোরিয়ায়  নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামের প্রচেষ্টায় সিউল দূতাবাসের উদ্যোগে দ্বিতীয় চলচ্চিত্র উৎসব সফল হবে, এমনটি ভাবছেন বাংলাদেশি কমিউনিটি ও প্রবাসী বাংলাদেশিরা।

Advertisement