Beta

আপনার জিজ্ঞাসা

ইমামের খুতবার সময় মসজিদে লাল বাতি জ্বালানো কি ঠিক?

২৯ মে ২০১৮, ১০:৪৩ | আপডেট: ২৯ মে ২০১৮, ১০:৫৮

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম শাইখ মো. রফিকুল ইসলাম মাদানী।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার সপ্তম পর্বে ইমামের খুতবার সময় মসজিদে লাল বাতি জ্বালানো ঠিক কি না, সে সম্পর্কে নরসিংদীর মনোহরদী থেকে জানতে চেয়ে টেলিফোন করেছেন কাউসার। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : অনেক মসজিদে লেখা থাকে, লাল বাতি জ্বালানো অবস্থায় সুন্নত নামাজের নিয়ত করবেন না। কিন্তু আমি একটি হাদিসে পড়েছি, রাসুল (সা.) বলেছেন যে, ‘তোমরা মসজিদে ঢোকার পর দুই রাকাত নামাজ না পড়ে বসবে না।’ এ ক্ষেত্রে আমাদের করণীয় কী?

উত্তর : আসলে লাল তো নিষিদ্ধবোধক একটি চিহ্ণ। তাহলে মসজিদে লাল বাতি কেন জ্বলবে! মসজিদে তো সালাতে বারণ করার কোনো সাধ্য কারো নেই। এই লাল বাতি জ্বালানোর বিধান তো নবী (সা.)-এর সময়ে বা সাহাবায়ে কেরামের সময়ে ছিল না।

মুসলিম শরিফের সহিহ হাদিসে এসছে, একবার নবী (সা.) জুমার নামাজের খুতবা দিচ্ছিলেন। এমন সময় একজন ব্যক্তি মসজিদে প্রবেশ করলেন এবং বসে গেলেন। আল্লাহর রাসুল (সা.) তাঁকে জিজ্ঞাসা করলেন, ‘তুমি কি সালাত পড়েছ?’ সে বলল, ‘না, পড়ি নাই।’ রাসুল (সা.) বললেন যে, ‘তুমি দুই রাকাত সালাত পড়ে নাও। তবে সালাতটা বেশি লম্বা করবে না, যেহেতু খুতবা চলছে।’ অতএব, যখন কেউ মসজিদে ঢুকবেন, আগে দুই রাকাত নামাজ আদায় করবেন। নবী (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ মসজিদে ঢুকলে দুই রাকাত সালাত পড়া ছাড়া সে যেন না বসে।’ অতএব, মানুষকে সালাতে বারণ করার জন্য লাল বাতি জ্বালানো, এটি সুন্নতের পরিপন্থী কাজ বলেই আমরা মনে করি। এই কাজটি সংগত নয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement