Beta

আপনার জিজ্ঞাসা

ধর্মান্তরিত হয়ে নতুন নাম গ্রহণ করলে আকিকা দিতে হবে?

০২ জুন ২০১৮, ২১:১৭ | আপডেট: ০২ জুন ২০১৮, ২১:২৯

অনলাইন ডেস্ক

নামাজ,রোজা,হজ,জাকাত,পরিবার,সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম শাইখ মোঃ রফিকুল ইসলাম মাদানী।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার ৭ম পর্বে ধর্মান্তরিত হয়ে নতুন নাম গ্রহণ করলে আকিকা দিতে হবে কি না, সে সম্পর্কে মিরপুর থেকে জানতে চেয়ে টেলিফোন করেছেন সাজিদ। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : আমি ২০১৬ সালে ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছি। আমার নতুন নাম রেখেছি সাজিদ আরেফিন। এই নতুন নাম রাখার জন্য আমার কি আকিকা দিতে হবে?

উত্তর : আপনাকে আমরা স্বাগতম জানাচ্ছি। আল্লাহ সুবহানাহুতায়ালা আপনার অতীত জীবনের গুনাহ মাফ করে দিন। আপনার ইসলামকে আরও সুন্দর করে দিন। আর আপনার এই আগ্রহের জন্যও আমরা আপনাকে সাধুবাদ জানাচ্ছি।

দেখুন নাম রাখার সাথে আকিকার কোনো সম্পর্ক নেই। একটা শিশু যখন জন্মগ্রহণ করে, সাতদিনের দিন তার সাথে কিছু বিষয় সম্পৃক্ত থাকে। তার মধ্যে একটি হলো নাম রাখা, আরেকটি বিষয় হলো আকিকা। দুটো স্বতন্ত্র বিষয়। আপনি যেহেতু ধর্মান্তরিত হয়ে ইসলাম ধর্মে নতুন করে দিক্ষীত হয়েছেন, একারণে নতুন করে আকিকা করার দরকার নেই। নতুন করে নাম গ্রহণ করার কারণে আপনাকে আকিকা দিতে হবে, এমন কোনো বাধ্যবাধকতা নেই।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement