Beta

আপনার জিজ্ঞাসা

নারীরা ঈদগাহে গিয়ে ঈদের নামাজ পড়তে পারবে?

২৯ মে ২০১৮, ১৬:৩৫

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত,পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম শাইখ মো. রফিকুল ইসলাম মাদানী।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার ৭ম পর্বে নারীরা ঈদগাহে গিয়ে ঈদের নামাজ আদায় করতে পারবে কি না,সে সম্পর্কে জানতে চেয়ে টাঙ্গাইল থেকে টেলিফোন করেছেন হাবিবুর রহমান। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : ঈদের নামাজ নারীরা মাঠে পড়তে পারবেন কি না?

উত্তর : ঈদ একটি সার্বজনীন উৎসব। শুধু পুরুষদের জন্য নয়, বরং নারী পুরুষ শিশু সর্বস্তরের সকল মুসলমানের জন্য ঈদ। উম্মে আতিয়া (রা.)এ বর্ণিত একটি হাদিসে এসেছে, ‘আল্লাহর রাসুল (সা.) আমাদের বলেছেন, আমরা যেন ঈদগাহে সকল নারীদের নিয়ে যায়। এমনকি যারা কুমারী নারী, বা যারা ঋতুবতী নারী রয়েছে, তাদেরকেও যেন আমরা ঈদগাহে নিয়ে যায়। এক নারী সাহাবী রাসুল (সা.) কে বললেন, অনেকে যে ঈদগাহে যাবে, তাদের তো হিজাবও থাকে না। তখন নবী (সা.) বললেন, তাঁর বোন সেদিন তাঁকে হিজাবটি ধার দেবে ঈদগাহে পরে যাওয়ার জন্য। আর যারা ঋতুবর্তী নারী থাকবে, তাঁরা সেখানে গিয়ে নামাজে শরিক হবে না, কিন্তু খুতবা শুনবে, দোয়ায় শরিক হবে।’ অতএব আমাদের সমাজে যেহেতু নারীদের জন্য সব ব্যবস্থাপনা হচ্ছে, নারীদের যেহেতু আমরা সর্বস্তরে নিয়ে গিয়েছি, অতএব ঈদের দিনের মতো আনন্দঘন পরিবেশেও নারীদের জন্য নামাজ আদায়সহ সব ব্যবস্থাপনা রাখা উচিত।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement