Beta

আপনার জিজ্ঞাসা

আপন ভাইবোনকে জাকাতের টাকা দেওয়া যাবে?

০৭ জুন ২০১৮, ১৭:৫৬

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

রমজানের বিশেষ আপনার জিজ্ঞাসার অষ্টম পর্বে আপন ভাইবোনকে জাকাতের টাকা দেওয়া যাবে কি না, সে সম্পর্কে জানতে চেয়ে চট্টগ্রাম থেকে টেলিফোন করেছেন একজন দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : জাকাতের টাকা আপন ভাইবোন পেতে পারে কি না?

উত্তর : জাকাতের অর্থ আপন ভাইবোনকে দেওয়া যাবে। তারা যদি বালেগ হয়ে যায় এবং ফকির ও মিসকিন, অর্থাৎ অসহায়-নিঃস্ব হয়ে যায়, তাহলে ভাই হোক-বোন হোক, জাকাত দেওয়া যাবে। আর জাকাতের ক্ষেত্রে রক্তের সম্পর্কের আত্মীয়ের হক বেশি। এ জন্য অন্য মানুষের আগে ভাইবোনকে দেওয়া বেশি উত্তম। এ ক্ষেত্রে জাকাত দেওয়ার একটা সওয়াব আর রক্তের সম্পর্কের আত্মীয়কে যে স্মরণ করলেন, এটা আরেকটা সওয়াব।

এ ক্ষেত্রে আরেকটা বিষয় জানিয়ে রাখা উত্তম। সেটা হলো—ভাইকে জাকাতের অর্থ দেওয়ার সময় জানিয়ে দিতে হবে যে ভাই এটা জাকাতের টাকা। অনেকে মনে করে, যাকে জাকাত দিচ্ছি, তাকে জানিয়ে দিলে মনে কষ্ট পাবে। এ বিষয়ে ইসলামী চিন্তাবিদরা বলছেন, যেহেতু আমার ওপর ফরজ কাজ আমি আদায় করছি, উনি নফল হিসেবে গ্রহণ করবে, সেটা হবে না। ফরজ জাকাত আদায় করার সময় বলে দিতে হবে যে এটা জাকাতের টাকা। যদি এমন হয় যে ভাইকে জাকাতের টাকা জানিয়ে দিলে ভাই নেবে না, তাহলে সেটা ভিন্ন কথা।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement