Beta

আপনার জিজ্ঞাসা

চাপ দাড়ি রাখলে গুনাহ থেকে বাঁচা যাবে?

০৮ জুলাই ২০১৮, ১৫:১৮

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

আপনার জিজ্ঞাসার ২১৩‌১তম পর্বে চাপ দাড়ি রাখলে গুনাহ থেকে বাঁচা যাবে কি না, সে সম্পর্কে ঢাকা থেকে চিঠিতে জানতে চেয়েছেন এক দর্শক। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : দাড়ি এক মুঠোর কম, অর্থাৎ চাপ দাড়ি রাখলে কি গুনাহ থেকে বাঁচা যাবে?

উত্তর : রাসুল (সা.) দাড়ি ছেড়ে দিতে বলেছেন। রাসুল (সা.) বলেছেন, ‘তোমরা দাড়ি ছেড়ে দাও।’ তিনি নিজে দাড়ি ছেড়ে দিয়েছেন। আয়েশা (রা.) হতে হাদিস বর্ণিত, তিনি এতটুকু দাড়ি ছেড়ে দিয়েছেন যে তার কণ্ঠ মুবারক দেখা যেত না। দাড়ি লম্বা করে ছেড়ে দিয়েছেন।

আল্লাহর রাসুল এক মুষ্ঠির কথা বলেননি। এক মুষ্ঠির বিষয়টি এসেছে হজরত আবদুল্লাহ ইবনে ওমর (রা.) হজ বা ওমরাহ করার পরে তিনি মোটামুটি দাড়ি এক মুষ্ঠি রাখতেন। এটি আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে একটি হাদিস এসেছে।

মূল বিধান হলো, দাড়ি ছেড়ে দেওয়ার কথা বলা হয়েছে।

আমাদের সমাজে প্রচলন আছে যে দাড়ি রাখাটা সুন্নত। নবী (সা.) রেখেছেন এ কারণে সুন্নত হতে পারে, কিন্তু দাড়ি রাখা তো নির্দেশনামূলক। নির্দেশনা আসার কারণে এটি ওয়াজিব হয়ে গেছে।

অনেক স্কলার বলেন যে শেভ না করে দাড়ি ছেড়ে দেওয়া। দাড়ি রেখেছেন এইটুকু হলেই সেটা ওয়াজিব পালন হয়ে গেল।

আর কতটুকু দীর্ঘ রাখতে হবে, সেটি ওমর (রা.)-এর বর্ণিত হাদিস থেকে আমরা জানতে পারলাম।

রাসুল (সা.) যেহেতু দাড়ি ছেড়ে দিয়েছেন, তাই ছেড়ে দিতে হবে। শেভ করা যাবে না, মুণ্ডন করা যাবে না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement