Beta

আপনার জিজ্ঞাসা

ভাগে কোরবানি দেওয়া কতটুকু জায়েজ?

০১ আগস্ট ২০১৮, ১১:৩১

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। শরীফ বায়জীদ মাহমুদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

জুমাবারের বিশেষ আপনার জিজ্ঞাসার ৫৫১তম ভাগে কোরবানি দেওয়া জায়েজ কি না, সে সম্পর্কে ঢাকা থেকে টেলিফোনে জানতে চেয়েছেন কামরুল হাসান। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন : ভাগে কোরবানি দেওয়া কতটুকু জায়েজ?  

উত্তর : প্রথম কথা হচ্ছে গরু, মহিষ ও উট এই জাতীয় যে পশুগুলো কোরবানির জন্য বৈধ, সেগুলোর মধ্যে ভাগে কোরবানি দেওয়া জায়েজ। রাসুল (সা.) সাত ভাগ পর্যন্ত কোরবানি দেওয়া অনুমোদন করেছেন।

সহিহ মুসলিমের একটি হাদিস দ্বারা বোঝা যায়, রাসুল (সা.) উটের মধ্যে ১০ ভাগ পর্যন্ত কোরবানি দেওয়ার অনুমোদন দিয়েছেন। সুতরাং এ ক্ষেত্রে ভাগে কোরবানি করা জায়েজ, নাজায়েজ নয়।

এটি প্রায় সব ওলামায়ে কেরামের বক্তব্য। কিছু বিক্ষিপ্ত বা বিচ্ছিন্ন বক্তব্য রয়েছে, যা মোটেও গ্রহণযোগ্য নয় অথবা যার পক্ষে সামান্যতম কোনো বর্ণনা নেই।

কেউ কেউ বলেছেন যে, ভাগে কোরবানি দেওয়া জায়েজ নয়। জাবের ইবনে আবদুল্লাহ (রা.) হতে বর্ণিত, সহিহ মুসলিমের রেওয়াতেরে মধ্যে স্পষ্ট করে উল্লেখ রয়েছে রাসুল (সা.) ভাগে কোরবানি দেওয়ার ব্যাপারে রুখসাত (অনুমোদন) দিয়েছেন।      

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement