Beta

আপনার জিজ্ঞাসা

দেশের গান গাওয়া কি জায়েজ?

০২ নভেম্বর ২০১৮, ১৪:২৭

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ মতিউল ইসলাম।

আপনার জিজ্ঞাসার ২১৯৭তম পর্বে দেশের গান গাওয়া জায়েজ কি না, সে সম্পর্কে ঢাকা থেকে চিঠিতে জানতে চেয়েছেন একজন দর্শক। অনুলিখন করেছেন জহুরা সুলতানা।

প্রশ্ন :  দেশের গান গাওয়া কি জায়েজ?  

উত্তর : দেশাত্মবোধক গান গাওয়াতে কোনো অসুবিধা নেই। দেশকে ভালোবাসা তো ভালো কাজ।

দেশের ভালোবাসায় যদি উদ্দীপনামূলক গান গাওয়া হয়, সেটি করা যাবে। দেশপ্রেমে উদ্বুদ্ধ না হলে দেশের জন্য কাজ করা সম্ভব নয়। তাই দেশাত্মবোধক গান গাওয়া খারাপ কিছু নয়।

তবে দেশের গানের মধ্যে যদি আবেগে এমন শব্দ চলে আসে, যেখানে শিরকি করা হয়, তাহলে সেই শব্দগুলো বাদ দিতে হবে। যদি এমন শব্দ চয়ন করা হয় যেখানে আল্লাহর সমকক্ষ বা তারও বেশি করে ফেলা হয়, এই ধরনের কোনো ত্রুটি থাকলে সেই ত্রুটি মার্জনা করতে হবে, সেই ত্রুটি অবশ্যই বাদ দিতে হবে।

মূল কথা হচ্ছে, দেশের গান গাওয়া যাবে এবং সেখানে যদি কোনো ভুল কথা থাকে, তাহলে সেই ভুল কথা সংশোধন করতে হবে। এমনকি ইসলামী গানের মধ্যেও যদি এই ধরনের কোনো ভুল থাকে, শিরকি কথা থাকে, তাহলে সেটি বলা যাবে না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement