Beta

আপনার জিজ্ঞাসা

নামাজির সামনে দিয়ে কি যাওয়া যাবে?

৩১ জানুয়ারি ২০১৯, ১৯:০৮

অনলাইন ডেস্ক

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার  ৫৬৯ তম পর্বে নামাজির সামনে দিয়ে যাওয়া যাবে কি না, সে বিষয়ে ঢাকার বনশ্রী থেকে টেলিফোনে জানতে চেয়েছেন মো. তোরাব। অনুলিখন করেছেন জান্নাত আরা পাপিয়া।

প্রশ্ন : নামাজির সামনে দিয়ে যাওয়া যাবে কি?

উত্তর : নামাজীর সামনে দিয়ে অর্থাৎ যে মুসল্লি সালাত আদায় করছেন সেই মুসল্লির সামনে যতটুকু জায়গা নিয়ে সিজদা করছেন ততটুকু জায়গা দিয়ে যাওয়া জায়েজ নেই। এটি হারাম এবং নিষিদ্ধ। তবে আপনি সেজদার স্থানের বাইরে দিয়ে যেতে পারেন, এটি নাজায়েজ নয়।

হাদিসে সুনির্দিষ্ট করে বলে দেওয়া হয়েছে, মুসল্লির সামনে বলতে বোঝায়, মুসল্লির সেজদা পর্যন্ত যতটুকু হক রয়েছে, সেই হকের মধ্য দিয়ে আপনি অতিক্রম করতে পারবেন না। এ ক্ষেত্রে তিনি বাধা দিতে পারবেন। এটা আপনার জন্য জায়েজ নেই। তবে এটাও মুসল্লিকে জানতে হবে যে, সালাত আদায় করতে হলে অবশ্যই ছুতরা দিয়ে সালাত আদায় করতে হবে। যদি নফল বা সুন্নত আদায় করতে যান। কিন্তু ফরজ সালাত যদি আদায় করতে যান, তাহলে না দিলেও হবে। সে ক্ষেত্রে আপনি দূরে দিয়ে বা পাশ দিয়ে অতিক্রম করতে পারবেন।

Advertisement